• ঢাকা
  • বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রোহিঙ্গাদের বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রকল্পে অনুদান দিয়েছে জাপান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২২ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:১০ পিএম
বাংলাদেশী মুদ্রায় ৬৯ লাখ টাকা অনুদান
প্রশিক্ষণ প্রকল্পে অনুদান দিয়েছে জাপান

নিউজ ডেস্ক:  রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়া স্বাগতিক সম্প্রদায়ের জন্য একটি বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রকল্পে ৬৪ হাজার ৫০৭ ডলার বা বাংলাদেশী মুদ্রায় ৬৯ লাখ টাকা অনুদান দিয়েছে জাপান সরকার । এ টাকা পাচ্ছে বাংলাদেশী এনজিও বাংলা- জার্মান সম্প্রীতি( বিজিএস) ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার( ২২ অক্টোবর) জাপান দূতাবাসে বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আইডব্লিউএএমএ কিমিনোরি গ্রাস- রুটস হিউম্যান সিকিউরিটি প্রজেক্টের( জিজিএইচএসপি) আওতায় এ অনুদান চুক্তিতে স্বাক্ষর করেন । চুক্তিতে অপরপক্ষ ছিলেন বিজিসি নির্বাহী পরিচালক পাইং শৈ উ মারমা ।

কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ, যুব সহায়তা, মানবাধিকার সুরক্ষা, ক্ষুদ্রঋণ, দুর্যোগ, পানি ও স্যানিটেশন, স্বাস্থ্য ও পুষ্টি, খাদ্য নিরাপত্তা ও জীবিকা উন্নয়নের মতো বিভিন্ন কার্যক্রম নিয়ে কাজ করছে বিজিএস ।

জিজিএইচএসপি তহবিলের সহায়তায় সংস্থাটি কক্সবাজারের উখিয়ায় একটি বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করবে । এখানে রোহিঙ্গা শরণার্থীদের স্বাগতিক সম্প্রদায়ের সামাজিক ও অর্থনৈতিকভাবে দুর্বল যুবকদের বৃত্তিমূলক প্রশিক্ষণ দেয়া হবে । যা দারিদ্র্য হ্রাস ও কর্মসংস্থান বৃদ্ধিতে ভূমিকা রাখবে ।

১৯৮৯ সাল থেকে তৃণমূল স্তরে অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে জাপান ২১৩টি এনজিও প্রকল্পে জিজিএইচএসপি সমর্থন দিয়েছে । এর আওতায় এখন পর্যন্ত বাংলাদেশের এনজিওগুলো পেয়েছে এক কোটি ৬৮ হাজার ৫০ হাজার ডলার ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image