• ঢাকা
  • রবিবার, ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ব্রাহ্মণবাড়িয়ায় 'নলেজ শেয়ারিং অন ফ্যাক্ট-চেকিং' শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১২ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৩৩ পিএম
ব্রাহ্মণবাড়িয়ায় 'নলেজ শেয়ারিং অন ফ্যাক্ট-চেকিং'
শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মনিরুজ্জামান মনির, ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জেলায় কর্মরত ১০ জন সাংবাদিককে নিয়ে 'নলেজ শেয়ারিং অন ফ্যাক্ট-চেকিং' শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (১২ আগস্ট) সকালে ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক ইউনিয়নের কার্যালয়ে ইউরোপীয়ান ইউনিয়নের অর্থায়ন ও ইন্টারনিউজের সহযোগিতায় সিসিডি বাংলাদেশের আয়োজনে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। 

ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ বাহারুল ইসলাম মোল্লা প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন। এতে বিশেষ অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি দীপক চৌধুরী বাপ্পী ও সাধারণ সম্পাদক মনির হোসেন। 

কর্মশালা পরিচালনা ও ফ্যাক্ট-চেকিং বিষয়ে অভিজ্ঞতা বর্ণনা করেন দৈনিক একুশে আলোর সম্পাদক ও দীপ্ত টেলিভিশনের জেলা প্রতিনিধি মোঃ সেলিম পারভেজ। 

কর্মশালায় অংশগ্রহণ করেন ডেইলি পোস্ট’র জেলা প্রতিনিধি সৈয়দ মোঃ আকরাম, বাংলাদেশ প্রতিদিনের মোশারফ হোসেন বেলাল, দি এশিয়ান এইজ এর আশিকুর রহমান মিঠু, দৈনিক চলার পথের নির্বাহী সম্পাদক প্রবীর চৌধুরী রিপন, দৈনিক ফ্রনটিয়ার এর প্রধান বার্তা সম্পাদক হাফেজ মোঃ আব্দুল্লাহ আল মামুন খান, দৈনিক দেশকালের জেলা প্রতিনিধি আরিফুর রহমান আরিফ, প্রতিদিনের বাংলাদেশ এর ইফতেয়ার উদ্দিন রিফাত, ঢাকা পোস্ট এর বাহাদুর আলম, ডেইলি অবজারভার এর লিজা আহমেদ, দৈনিক দেশকাল এর আশুগঞ্জ উপজেলা প্রতিনিধি জহির শিকদার।

কর্মশালায় আগামী দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে অনেকরকম ভুল তথ্য, অপতথ্য, মিথ্যা তথ্য ও গুজব এবং প্রোপাগান্ডা ছড়াতে পারে। সেই আশঙ্কা থেকে সাংবাদিকদের সতর্ক করার জন্য এই কর্মশালার আয়োজন করা হয়। 

কর্মশালার মূল বিষয় ছিল- কিভাবে সন্দেহজনক তথ্য, ছবি কিংবা ভিডিও ডিজিটালের মাধ্যমে যাচাই করা যায় এবং বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে ফ্যাক্ট চেক করে কীভাবে সত্য সংবাদ প্রচার যায়। সিসিডি বাংলাদেশ সেই লক্ষ্যেই দেশের প্রতিটি জেলায় এ কর্মশালা আয়োজন করে আসছে।

প্রধান অতিথির বক্তব্যে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ বাহারুল ইসলাম মোল্লা বলেন- এ ধরণের প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকরা সঠিক সংবাদ প্রকাশে আরও দায়িত্বশীল হবেন। তিনি সবধরণের প্রশিক্ষণে সাংবাদিকদের মনোযোগী হওয়ার আহ্বান জানান এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে বেশ কিছু তথ্য তুলে ধরেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image