• ঢাকা
  • শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাতীয় উৎপাদনশীলতা পুরস্কার পাচ্ছে ৩৯ প্রতিষ্ঠান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৭ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩৯ এএম
৩৯ প্রতিষ্ঠান
জাতীয় উৎপাদনশীলতা পুরস্কার পাচ্ছে 

নিউজ ডেস্ক : ৩৯ শিল্প ও সেবা প্রতিষ্ঠান পাচ্ছে জাতীয় উৎপাদনশীলতা পুরস্কার। এছাড়া দুটি ট্রেড বডি ও অ্যাসোসিয়েশনকে পুরস্কারের জন্য মনোনীত করেছে সরকার। 

শনিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এসব প্রতিষ্ঠানের কর্ণধারদের হাতে পুরস্কার তুলে দেবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

শিল্প মন্ত্রণালয় জানিয়েছে, জাতীয় অর্থনীতিতে শিল্প খাতের অবদানের স্বীকৃতি, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহিত করার লক্ষ্যে বেসরকারি খাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান ও দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ছয়টি ক্যাটাগরিতে ৩৯ প্রতিষ্ঠানকে ‘ন্যাশনাল প্রডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২১’ এবং দুটি ট্রেড বডি ও অ্যাসোসিয়েশনকে ‘ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ২০২১’ প্রদানের জন্য নির্বাচিত করেছে সরকার।

বৃহৎ শিল্প ক্যাটাগরিতে ইস্পাত ও প্রকৌশল খাতে প্রথম পুরস্কার পাচ্ছে এইচএমসিএল নিলয় বাংলাদেশ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে- বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ ও বিএসআরএম স্টিলস। ওষুধ শিল্পে প্রথম পুরস্কার পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। এছাড়া বেক্সিমকো ফার্মাসিউটিউক্যালস দ্বিতীয় ও সাইনোভিয়া ফার্মা তৃতীয় পুরস্কার পাচ্ছে।

সিরামিকে শেলটেক সিরামিকস প্রথম, মীর সিরামিকস দ্বিতীয় ও ডিবিএল সিরামিকস তৃতীয় পুরস্কার পাচ্ছে। টেক্সটাইল ও স্পিনিং শিল্পে প্রথম পুরস্কার পাচ্ছে কোটস বাংলাদেশ। মতিন স্পিনিং মিলস দ্বিতীয় ও সিম ফেব্রিক্স তৃতীয় পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে। তৈরি পোশাকশিল্পে প্যাসিফিক জিন্স প্রথম ও স্নোটেক্স আউটারওয়্যার দ্বিতীয় স্থান অর্জন করেছে।

খাদ্যে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ প্রথম ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ দ্বিতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। অ্যাগ্রো প্রসেসিং পণ্যে প্রথম পুরস্কার পাচ্ছে আব্দুল মোনেম সুগার রিফাইনারি। দ্বিতীয় অবস্থানে আছে প্রাণ ডেইরি। সেবা খাতে পুরস্কার পাচ্ছে আইটিএস ল্যাবটেস্ট বাংলাদেশ ও মীর আক্তার হোসেন লিমিটেড।

এছাড়া প্লাস্টিকে ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ ও অলপ্লাস্ট বাংলাদেশ, চামড়া খাতে লেদার ফরচুন সুজ পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

মাঝারি শিল্প ক্যাটাগরির খাদ্য খাতে ইস্পহানি ফুডস পাচ্ছে প্রথম পুরস্কার। দ্বিতীয় অবস্থানে আছে আরলা ফুডস বাংলাদেশ। একই ক্যাটাগরির টেক্সটাইল ও স্পিনিং খাতে মাসকো পিকাসো, সেবা খাতে ফেয়ার ডিস্ট্রিবিউশন, প্লাস্টিকে বেঙ্গল উইন্ডসোর থার্মোপ্লাস্টিকস, ইস্পাত ও প্রকৌশল শিল্পে পুরস্কার পাচ্ছে গঙ্গা ফাউন্ড্রি।

ক্ষুদ্র শিল্প ক্যাটাগরির সেবা খাতে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে- সেবা টেকনোমিডিয়া, টেক্সটাইল ও স্পিনিংয়ে মাসকো ওভারসিজ, অ্যাগ্রো প্রসেসিং পণ্যে প্যারামাউন্ট অ্যাগ্রো, চামড়া খাতে কুসুম কলি শু ফ্যাক্টরি, মাইক্রো শিল্প ক্যাটাগরিতে এ কে হাউজিং, কুটির শিল্পে আয়োজন, হাসান হস্তশিল্প, রাষ্ট্রায়ত্ত শিল্পে খুলনা শিপইয়ার্ড, প্রগতি ইন্ডাস্ট্রিজ ও যমুনা ফার্টিলাইজার।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image