• ঢাকা
  • শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কানাডায় রাষ্ট্রীয়ভাবে পালিত হবে একুশে ফেব্রুয়ারি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০১ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৫৫ এএম
কানাডাই প্রথম দেশ, যারা ২১ ফেব্রুয়ারি
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

নিউজ ডেস্ক:  এখন থেকে কানাডায় প্রতি বছর রাষ্ট্রীয়ভাবে পালিত হবে একুশে ফেব্রুয়ারি। দেশটির পার্লামেন্টে পাস হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিল। বাংলাদেশ ছাড়া কানাডাই প্রথম দেশ, যারা ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি দিল।

অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার দেশটির পার্লামেন্ট হাউজ অব কমন্সে ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গোয়েজ অ্যাক্ট এস-২১৪’ পাস করা হয়েছে। যেখানে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়েছে কানাডা।

এ সময় বিলটির উত্থাপনকারী কেন হার্ডি এমপি, বিলটির আরেকজন প্রবক্তা সিনেটর মবিনা এস জাফর, বিরোধী সিপিসি নেতা এবং কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার হাউজ অব কমন্সে উপস্থিত ছিলেন।

এসময় ১৯৯৯ সালে ইউনেস্কো এবং পরবর্তী সময়ে জাতিসংঘে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস গৃহীত হওয়ায় মরহুম রফিকুল ইসলাম ও আব্দুস সালাম, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মাদার ল্যাংগুয়েজ লাভার্স অব দ্য ওয়ার্ল্ড সোসাইটির প্রেসিডেন্ট আমিনুল ইসলামের অবদান বিশেষভাবে স্মরণ করা হয়।

উল্লেখ্য, ব্রিটিশ ঔপনিবেশিক শাসন অবসানের পর ভারতের পূর্ব ও পশ্চিমে দুটি অংশ নিয়ে পাকিস্তান নামে যে রাষ্ট্রটি গঠিত হয়েছিল, তাতে শুরুতেই নিপীড়ণের শিকার হয় বাঙালিরা। পাকিস্তানের শাসকগোষ্ঠী উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে চাপিয়ে দেওয়ার চেষ্টা করলে ফুঁসে ওঠে বাঙালি। এরপর ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বুকের রক্ত ঢেলে ছিনিয়ে আনে মায়ের ভাষার অধিকার। এর দুই বছর পর ১৯৫৪ সালের ৭ মে পাকিস্তানের পার্লামেন্ট বাংলাকে রাষ্ট্রভাষা হিসাবে স্বীকার করে প্রস্তাব গ্রহণ করে। সংবিধান অনুযায়ী রাষ্ট্রভাষার স্বীকৃতি কার্যকর হতে লাগে আরো দুই বছর।

ভ্যাঙ্কুভারের মাদার ল্যাংগুয়েজ লাভার্স অব দ্য ওয়ার্ল্ড সোসাইটির রফিকুল ইসলাম ও আবদুস সালামের প্রাথমিক আবেদন এবং পরে সরকারের উদ্যোগে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর প্যারিস অধিবেশনে একুশে ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ঘোষণা করা হয়। ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিবসটি জাতিসংঘের সদস্য দেশগুলোতে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে।

বাংলাদেশি-কানাডিয়ান এবং সারা বিশ্বের মাতৃভাষাপ্রেমীদের জন্য এটি একটি ঐতিহাসিক মুহূর্ত।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image