• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ডেঙ্গু মোকাবিলায় বাংলাদেশকে দ্রুত পদক্ষেপের আহ্বান ডব্লিউএইচওর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৩ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:২৪ পিএম
ঢাকাকে ডেঙ্গু মোকাবিলায় দ্রুত পদক্ষেপের  আহ্বান
ডব্লিউএইচওর

নিউজ ডেস্ক : ডেঙ্গু জ্বরের প্রকোপ বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশকে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, জুনের শেষ থেকে বাংলাদেশে ডেঙ্গু প্রাদুর্ভাব বেড়েছে। এ বছরের ১ জানুয়ারি থেকে ৭ আগস্ট পর্যন্ত ৬৯ হাজার ৪৮৩ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে। এর মধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৩২৭ জন।

আরও বলেছে, শুধু জুলাইতে আক্রান্ত হয়েছে মোট আক্রান্তের ৬৩ শতাংশ এবং মৃত্যু হয়েছে মোট মৃত্যুর ৬২ শতাংশ। বাংলাদেশের সব জেলায় ডেঙ্গু রোগী পাওয়া গেছে এবং মৃত্যুর হার ০ দশমিক ৪৭ শতাংশ। গত পাঁচ বছরে বাংলাদেশে ডেঙ্গুতে যে পরিমাণ আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছিল সেই তুলনায় এ বছরে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কম বলেছে সংস্থাটি।

ডব্লিউএইচও বলেছে, অস্বাভাবিক আকস্মিক বৃষ্টির কারণে ডেঙ্গুর হার বৃদ্ধি পাচ্ছে। সেইসঙ্গে যুক্ত হয়েছে উচ্চ তাপমাত্রা এবং উচ্চ আর্দ্রতা। এসব কারণে বাংলাদেশ জুড়ে মশার বংশ বিস্তার বৃদ্ধি পেয়েছে। মশার বিস্তার রোধে ডব্লিউএইচও সমন্বিত ভেক্টর ব্যবস্থাপনা (আইভিএম) গ্রহণের আহ্বান জানিয়েছে বাংলাদেশকে।

মানুষকে সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানিয়েছে তারা। যার মধ্যে রয়েছে মশার প্রজনন সহায়ক স্থানগুলো ধ্বংস করা। এছাড়া সতর্কতা হিসেবে প্রতি সপ্তাহে অন্তত একবার হলেও ঘরের পানি জমিয়ে রাখার পাত্র বা ট্যাংক পরিষ্কার ও ঢেকে রাখা, মশারি ব্যবহার ও স্প্রে ব্যবহারের পরামর্শ দিয়েছে সংস্থাটি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image