• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাশিয়া নির্ভরতা কমানোর প্রস্তাব নিয়ে ভারতে যাচ্ছেন বরিস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:১৩ এএম
রাশিয়ার ওপর নির্ভরতা কমানোর প্রস্তাব
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া ইউক্রেন যুদ্ধের মধ্যেই বৃহস্পতিবার দুই দিনের সফরে ভারতে যাচ্ছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।  সফরে প্রতিরক্ষা ও বাণিজ্য সহযোগিতা জোরদারের পাশাপাশি রাশিয়ার তেল ও প্রতিরক্ষা সরঞ্জামের ওপর থেকে ভারতকে নির্ভরতা কমাতে সহায়তা করার প্রস্তাব দেবেন বরিস।

রাশিয়া ইউক্রেইনে আগ্রাসন চালানোর পর থেকেই মস্কোর ওপর ভারতের নির্ভরতা কমানোর চেষ্টা চালাচ্ছে যুক্তরাজ্য। গত মাসে ভারত সফর করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস।  অন্যান্য পশ্চিমা মিত্র দেশগুলোও ভারতকে এই যুদ্ধের বিরুদ্ধে আওয়াজ তোলার আহ্বান জানিয়ে এসেছে। কিন্তু রাশিয়ার বিরুদ্ধে সরাসরি কোনও সমালোচনা করেনি ভারত। ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন ভারতে গিয়ে গুজরাট থেকে সফর শুরু করবেন। এই প্রথমবার কোনও ব্রিটিশ প্রধানমন্ত্রী গুজরাট সফরে যাবেন। এই প্রথমবার কোনও ব্রিটিশ প্রধানমন্ত্রী গুজরাট সফরে যাবেন।

সেখানের যুক্তরাজ্য এবং ভারত দুইদেশের মূল শিল্পে একটি বড় বিনিয়োগের ঘোষণা দেবে বলে আশা করা হচ্ছে। ঘরে বসে চাকরি বৃদ্ধির পাশাপাশি অত্যাধুনিক বিজ্ঞান, স্বাস্থ্য ও প্রযুক্তিতে নতুন সহযোগিতা নিয়ে কথা বলবেন দুই নেতা। ভারতের সঙ্গে পাঁচ হাজার কোটি পাউন্ডের বাণিজ্যচুক্তিও পাকা হতে পারে জনসনের এই সফরে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image