• ঢাকা
  • শনিবার, ৭ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ; ২৩ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থ সিটি কর্পোরেশন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৯ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৩৯ পিএম
ডেঙ্গু
ডেঙ্গু নিয়ে বক্তব্য রাখছেন বাংলাদেশ ভেক্টর ম্যানেজমেন্ট গ্রুপের বক্তারা

সুমন দত্ত: ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটি কর্পোরেশন পুরোপুরি ব্যর্থ হয়েছে। লোক দেখানো মশক নিধন অভিযান চালিয়ে তারা জনগণের সঙ্গে তামাশা করছে। মশক নিধনে সঠিক কোনো পরিকল্পনা নেই। 

শনিবার সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ ভেক্টর ম্যানেজমেন্ট গ্রুপ নামে একটি সংগঠন থেকে এসব কথা বলেন সংবাদ সম্মেলনে অংশ নেওয়া বক্তারা। কীটতত্ত্ববিদ ইন্দ্রাণী ধরের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশবিদ মাগুব মোর্শেদ, নদী রক্ষা কমিশনের সাবেক চেয়ারম্যান ও কীটতত্ত্ববিদ ড. মনজুর আহমেদ সভাপতি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আরো ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাইফুর রহমান,।

ড. মনজুর বলেন, সিটি কর্পোরেশন বিটিআই দিয়ে ডেঙ্গু মশার লার্ভা নিধন করছে। এই বিটিআই আমাদের দেশে প্রয়োগ করা যায় কিনা তার অনুমোদন কে দিল। এই ওষুধের রেজিস্ট্রেশন আছে কিনা। মশা মারার আরো অনেক পদ্ধতি আছে। সেগুলো নিয়ে আলোচনা হতে পারতো। বাস্তবে এগুলো নিয়ে কোনো আলোচনা হয় নাই। কখনও তারা ব্যাঙ ছেড়ে, হাস ছেড়ে, ফড়িং ছেড়ে মশক নিধন করছে। যার কোনোটারই বৈজ্ঞানিক ভিত্তি নাই। এগুলো লোক দেখানো তামাশা।

তাছাড়া একজন মাত্র কীটতত্ত্ববিদের উপস্থিতিতে এই বিটিআই প্রয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা মনে করি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণা করা কীটতত্ত্ববিদদের এই কাজে ডাকা উচিত ছিল।   

মার্গুব মোর্শেদ বলেন, ডেঙ্গু নিয়ে যা হচ্ছে তা অন্ধের হাতি দেখার মতো। সঠিক কৌশল নির্ধারণ না করেই এই কাজে নেমে পড়া। এতে সফল হওয়া যায় না। সঠিক পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে।

   

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image