• ঢাকা
  • বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৫৭ পিএম
জন্মগ্রহণ ও মৃত্যুবরণ করলে ৪৫ দিনের মধ্যে নিবন্ধন করতে হবে
জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন

সাকিব আহমেদ, মানিকগঞ্জ প্রতিনিধি: ‘নাগরিক অধিকার সুরক্ষায় ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন’ এই প্রতিপাদ্যে দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস। দিবসটি উপলক্ষে মানিকগঞ্জের হরিরামপুরে উপজেলা হলরুমে বৃহস্পতিবার দুপুরে আলোচনা সভার আয়োজন করে উপজেলা প্রশাসন। 

আলোচনা সভায় বক্তারা জানান, কেউ জন্মগ্রহণ ও মৃত্যুবরণ করলে ৪৫ দিনের মধ্যে নিবন্ধন করতে হবে। আইন অনুযায়ী এখন থেকে ইউনিয়ন পর্যায়ে এ নিবন্ধন করা বাধ্যতামূলক। জন্ম ও মৃত্যু নিবন্ধনের বিষয়ে সাধারণ মানুষকে উৎসাহিত করতে ২০২১ সালের ৯ আগস্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ৬ অক্টোবরকে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ ঘোষণা করে সরকার।

জন্ম একবার, নিবন্ধন ও একবার, নিবন্ধন হলে  নাগরিকেরা শিক্ষা প্রতিষ্ঠান ভর্তি, জমি রেজিস্ট্রেশন,  বিবাহ, পাসপোর্টসহ ১৮ টি সুবিধা পাবেন। 

মৃত্যু নিবন্ধন সুবিধা,  উত্তরাধিকার সম্পত্তি সুবিধা,  পেনশন প্রাপ্তিসহ চারটি সুবিধা পাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান উপস্থিত ছিলেন। এসময় উপজেলা সহকারি কমিশনার ভূমি তাপসী রাবেয়া,  প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মানিকুজ্জামান,  প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মাইনুল হোসেন, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ হোসেন ইমাম বাবু প্রমুখ উপস্থিত ছিলেন। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image