• ঢাকা
  • শনিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বীর মুক্তিযোদ্ধাদের জন্য কবরস্থানে জায়গা সংরক্ষণ ডিএনসিসির


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:১১ পিএম
মুক্তিযোদ্ধা, কবরস্থান, সংরক্ষণ
ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্ধারিত কবর স্থান

নিজস্ব প্রতিবেদক

বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষণের লক্ষ্যে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানের বর্ধিত অংশের ১ দশমিক ৫ একর জায়গা বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত থাকবে বলে জানিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। সেই সঙ্গে সংরক্ষিত অংশে শুধুমাত্র প্রয়াত বীর মুক্তিযোদ্ধাদের দাফন করা হবে বলেও জানানো হয়েছে। বৃহস্পতিবার ঢাকা উত্তর সিটি করপোরেশন থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এছাড়াও মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত বিশেষ এলাকায় মহান স্বাধীনতা যুদ্ধে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের কবর সংরক্ষণের ব্যবস্থা থাকবে। তবে মুক্তিযোদ্ধা পরিবারের ইচ্ছা অনুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশনের যেকোন কবরস্থানে কবর সংরক্ষণ করতে পারবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের কবরস্থানগুলোর নীতিমালা-২০২২ এ বীর মুক্তিযোদ্ধাদের জন্য কবরস্থানের জায়গা নির্ধারণ ও সংরক্ষণের বিষয়টি উল্লেখ করা হয়েছে। নীতিমালায় আরও উল্লেখ আছে, বীর মুক্তিযোদ্ধাদের জন্য নির্ধারিত সাধারণ কবরে দাফনের ক্ষেত্রে প্রমাণক হিসেবে মুক্তিযোদ্ধাদের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সমন্বিত তালিকায় নাম থাকতে হবে এবং যথাযথ সনদ দাখিল সাপেক্ষে কর্তৃপক্ষের অনুমতিক্রমে দাফন করা যাবে।

তবে আবেদনের প্রেক্ষিতে বীর মুক্তিযোদ্ধাদের জন্য প্রথম ১০ বছর ফি ছাড়াই কবর সংরক্ষণের পর পরবর্তী সময়ের জন্য নির্ধারিত হারে ফি প্রযোজ্য হবে। কেবলমাত্র রায়েরবাজার স্মৃতিসৌধ সংলগ্ন কবরস্থানে দাফনকৃত বীর মুক্তিযোদ্ধাদের কবর আজীবন সংরক্ষিত থাকবে। এ লক্ষ্যে পর্যাপ্ত সংখ্যক লেন বা জায়গা আলাদাভাবে চিহ্নিত করা থাকবে।

উল্লেখ্য, ঢাকা উত্তর সিটি করপোরেশনের কবরস্থানগুলোর নীতিমালা-২০১৮ এর পরে নীতিমালা-২০২২ প্রণয়ন করা হলো। ২০২৩ সালের ১৮ জানুয়ারি থেকে কার্যকর হবে ডিএনসিসির সচিব (অ.দা.) ড. মোহাম্মদ মাহে আলমের স্বাক্ষরিত নীতিমালা-২০২২।

ঢাকানিউজ২৪.কম / এম আর

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image