• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

স্থিতিশীলতা, অগ্রযাত্রা ও গণতন্ত্রকে সুসংহত করতে সতর্ক থাকুন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৮ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩৬ এএম
সুসংহত করতে সতর্ক থাকুন
সম্মিলিত সামাজিক আন্দোলন

নিউজ ডেস্ক;  বৈশ্বিক মহামারী করোনার মহাবিপর্যয়ে দেশে দেশে অস্থিরতা, বেকারত্ব কর্মহীনতা দারিদ্রতা বৃদ্ধিতে অন্যান্য দেশের মতো আমাদের দেশের মানুষও দিশেহারা। পরিবার ও পরিজন নিয়ে অনিশ্চয়তায় দিনাতিপাত করছে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বর্ষা মৌসুমে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি ও মৃত্যুর ঘটনা জনজীবনে অস্থিরতা সৃষ্টি করছে। ইতোমধ্যে দফায় দফায় জ্বালানী তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধির ঘটনা সমাজ জীবনে বিপর্যয় নেমে এসেছে। ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির এই ধারা যেন পাগলা ঘোড়ার মতো চলেছে। আমদানী মূল্য ও বাজার মূল্যের পার্থক্য দেখলে মনে হবে লুটপাটতন্ত্র আর সাধারণ মানুষের পকেট কাটার মহাপ্রতিযোগিতা সর্বক্ষেত্রে সমানতালে চলছে।

প্রস্তাবিত জাতীয় বাজেটে জনগণের আশু সংকট নিরসন ও শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা বিধান পূর্বের ন্যায় উপেক্ষিত হয়েছে। একইসাথে বর্তমানে দেশে সাধারণ কৃষক, শ্রমিক, নিরীহ শিক্ষক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যাংকিংসহ নাগরিক সুবিধালাভে টিন একটি অতীব জরুরী বিষয়। কিন্তু প্রস্তাবিত বাজেটে সকল টিনধারীদের জন্য দুই হাজার টাকা গণট্যাক্সের প্রস্তাব করা হয়েছে। যার যৌক্তিকতা নিয়ে ইতোমধ্যে নানান মত সামনে এসেছে। আমরা মনেকরি সরকার প্রকৃত অর্থে ট্যাক্সের আওতা বাড়ানোর নামে ধনী, লুটেরা ও পুজিবাদিদের আড়াল করার চেষ্টা করছেন। আমরা জনদূর্ভোগ নিরসনে টিন থাকলেই দুই হাজার টাকা গণট্যাক্স প্রস্তাব ঘোষণা প্রত্যাহারের দাবি জানাচ্ছি। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সকল সিন্ডিকেট ও অসৎত ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহবান জানাচ্ছি।

সম্মিলিত সামাজিক আন্দোলন কেন্দ্রীয় কার্যালয়ে সংগঠনের ঢাকাস্থ নেতৃবৃন্দের সভায় বক্তারা উপরিউক্ত মন্তব্য করেন।  সংগঠনের কেন্দ্রীয় নেতা আব্দুল ওয়াহেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক একে আজাদ, এডভোকেট পারভেজ হাসেম, জহিরুল ইসলাম জহির,  সাংগঠনিক সম্পাদক অধ্যাপক জাগাঙ্গীর আলম সবুজ, সম্পাদক মন্ডলীর সদস্য রেজাউল কবির, হান্নান চৌধুরী, নগর নেতা আজিজুর রহমান আজিজ, আমান উল্ল্যাহ আমান, মো: নুরুল আমিন প্রমুখ।

সভায় সংগঠনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ বলেন, দেশ ও জাতি এখন কঠিন ও জটিল সময় অতিক্রম করছে। রাজনৈতিক দলগুলো স্বাধীনতা পরবর্তী সময় থেকে মুক্তিযুদ্ধ ও জাতীয় আকাঙ্খাকে বিসর্জন দিয়ে স্বাধীনতা বিরোধী চক্র ও তাদের দেশীয় ও আন্তর্জাতিক পৃষ্ঠপোষকদের রাষ্ট্রের বিভিন্ন প্রক্রিয়া প্রতিষ্ঠিত করেছে। মূলত মহান মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী সাম্প্রদায়িকতাবাদীরা নির্বাচন কেন্দ্রীক ঐক্যের ফাঁক-ফোকরে তাদের শক্তি সামর্থ, ব্যবসা-বাণিজ্যসহ সর্বস্তরে তাদের অবস্থান দৃঢ়মূল করার সুযোগ পেয়েছে। আমরা এই সাম্প্রদায়িক অপশক্তির রাজনীতি নিষিদ্ধের দাবি জানাই। আগামী জাতীয় নির্বাচনকে ঘিরে দেশী-বিদেশী চক্রান্তকারীরা যাতে কোন প্রকার সুযোগ না পেতে পারে তার জন্য নির্বাচনকে অধিকতর গ্রহনযোগ্য করার প্রস্তুতি নেবার জন্য নির্বাচন কমিশন ও সরকার আন্তরিক হবেন সেই প্রত্যাশা করি।

সভায় সন্ত্রাসীদের হামলায় জামালপুর জেলার বকসী সজ্জেয় সাংবাদিক গোলাম রাব্বানী নিহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image