• ঢাকা
  • বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাকেরগঞ্জের কলসকাঠিতে শুরু হয়েছে  ঐতিহাসিক জগদ্ধাত্রী পূজা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:১২ এএম
বাকেরগঞ্জের কলসকাঠিতে শুরু হয়েছে
 ঐতিহাসিক জগদ্ধাত্রী পূজা

বরিশাল প্রতিনিধি: বাকেরগঞ্জের কলসকাঠিতে লাখো ভক্তের সমাগমের মধ্য দিয়ে শুরু হয়েছে তিন দিন ব্যাপী শত বছরের ঐতিহ্যমন্ডিত  সার্বজনীন জগদ্ধাত্রী পূজা। মঙ্গলবার থেকে  শুরু  হয়েছে তিন দিনের এই পূজা উৎসব। 

পূজার ১ ম দিনে সন্ধ্যায় পূজা মণ্ডপ পরিদর্শনে আসেন বরিশালের পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম বিপিএম। এবং  অতিরিক্ত পুলিশ সুপার বাকেরগঞ্জ সার্কেল ফরহাদ সরদার । ও বাকেরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মাকসুদুর রহমান। 

কলসকাঠিতে বাংলাদেশের সবচেয়ে বড় আয়োজনের  মধ্য দিয়া জগদ্ধাত্রী  পূজা উৎসব অনুষ্ঠিত হয়।  

বাকেরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মাকসুদুর রহমান জানান, জগদ্ধাত্রী পূজাকে কেন্দ্র করে যাহাতে আইন শৃঙ্খলা পরিস্থিতির কোন  অবনতি না ঘটে  এবং   নিরাপদে নিরাপত্তার সাথে  হিন্দু সম্প্রদায়ের মানুষ  পূজা উৎসব   পালন করতে পারে সেজন্য পুলিশ বাহিনীর ২০০ সদস্য নিয়োজিত রয়েছে।

প্রতিবছর অত্যান্ত আনন্দ মূখর পরিবেশে ইতিহাস খ্যাত সর্ব বৃহৎ এ পূজা উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে।

 যদিও  হিন্দু সম্প্রদায়ের উৎসব, কিন্তু  এখানে  সকল ধর্মের লোকজন ছুটে আসে আনন্দ উপভোগ করতে।  

তিন দিন ব্যাপী পূজা উপলক্ষে এখানে  সকল ধর্মের হাজার হাজার লোকের সমাগম হয়।  দেশের দূর-দূরান্ত থেকে শুরু করে বিদেশ থেকেও অনেক মানুষ ছুটে আসে জগদ্ধাত্রী পূজা উপভোগ করতে।

বাকেরগঞ্জের কলসকাঠীতে জগদ্ধাত্রী  পুজা উপলক্ষে বসে মেলা।  মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা আসেন আসবাবপত্র সহ বিভিন্ন পন্যের পসরা নিয়ে।

মেলায় আগত লোকদের জন্য  আছে বিভিন্ন ধরনের বিনোদন। রয়েছে পুতুল নাচ, রাধা চক্কর, গানের আসর, সহ শিশু দের  বিভিন্ন  রাইড।

জগদ্ধাত্রী পূজা উপলক্ষে প্রতিটি মন্দিরে নির্মাণ করা হয়েছে সুদৃশ্য তোরন। সাজসজ্জায় যেন কোনো মন্দির পিছিয়ে নেই। কলসকাঠী কালীবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে, জনতা ব্যাংকের গলিতে, কর্মকারপাড়া এবং বাজারের রাস্তায় রাস্তায় দেশর বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা এসে দোকানে খেলনাসহ পসরা সাজিয়ে বসেছেন।

পূজা উদযাপন কমিটির সভাপতি চন্দ্রনাথ মুখার্জী জানান, এবছর কলসকাঠীতে মোট নয়টি মন্দিরে এই পূজা উৎসব অনুষ্ঠিত হচ্ছে  এর মধ্যে  ৩টি মন্দিরে সার্বজনীন ও ৬টি মন্দিরে পারিবারিকভাবে এ পূজা হবে।

ঢাকানিউজ২৪.কম / কে এন

আরো পড়ুন

banner image
banner image