• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সতর্ক করল Google বন্ধ রাখুন ভয়েস কল, Samsung, Vivo, Pixel ফোন ব্যবহারকারীদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:১৪ পিএম
সতর্ক Google, ভয়েস কল, ফোন ব্যবহারকারী
সতর্ক করল Google : বন্ধ রাখুন ভয়েস কল

নিউজ ডেস্ক : আমাদের দৈনন্দিন জীবনে স্মার্টফোন একটা অপরিহার্য অংশ হয়ে উঠেছে। কিন্তু হাজারো সুবিধা প্রদান করা সত্ত্বেও, এই গুরুত্বপূর্ণ গ্যাজেটটিকে নিয়ে আমাদের চিন্তার শেষ নেই। কেননা প্রায় দিনই সাইবার অ্যাটাকের ঘটনা সামনে আসার কারণে স্মার্টফোনের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে! যেমন হালফিলে Google এর সিকিউরিটি টিম Samsung Exynos চিপসেটের একাধিক ভার্সনে ১৮টি বড় দুর্বলতা (Vulnerabilities) খুঁজে পেয়েছেন। এই ত্রুটিগুলির কারণে অগুনিত অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী ক্ষতিগ্রস্থ এবং তাদের ব্যক্তিগত ডেটা চুরি হতে পারে।

এক্ষেত্রে Google -এর প্রজেক্ট জিরো (Project Zero) টিমের প্রধান উইলিস একটি ব্লগ পোস্টের মাধ্যমে জানিয়েছেন যেআবিষ্কৃত বাগগুলির মধ্যে চারটি বড় দুর্বলতার কারণে ব্যবহারকারীদের ডিভাইসে দূর থেকে বিপদজনক কোড পাঠাতে পারে হ্যাকাররা।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একাধিক বাগ সনাক্ত করেছে Google, জারি করা হল সতর্কতা

প্রোজেক্ট জিরো টিমের সিকিউরিটি গবেষকরা একটি পরীক্ষায় দেখেছেন যে একটি বা দুটি নয়, মোট ১৮টি বাগ রয়েছে অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলিতে। এক্ষেত্রে গবেষকদের দাবি, বিদ্যমান দুর্বলতার মধ্যে চারটি এমন বাগ আছে, যেগুলির সাহায্যে ইন্টারনেট-টু-বেসব্যান্ড রিমোট কোড এক্সিকিউশন করা যেতে পারে। অর্থাৎ অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের প্রথমে টার্গেট করা হবে এবং তারপর বিপদজনক কোড পাঠিয়ে ডিভাইসের অ্যাক্সেহ হ্যাকাররা নিয়ে নেবে।

সিকিউরিটি গবেষকদের মতে, আক্রমণকারীরা চাইলে এইসকল ত্রুটির সাহায্য নিয়ে সহজেই ডিভাইসে প্রবেশ করতে এবং দূর থেকেই ব্যবহারকারীদের অজান্তে তাদের ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করতে পারবে।

তাই গুগলের তরফ থেকে, ক্ষতিগ্রস্ত অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের পরবর্তী সিকিউরিটি আপডেট পাওয়া না পর্যন্ত ওয়াই-ফাই কলিং এবং ভয়েস-ওভার-এলটিই (VoLTE) ফিচার দুটি বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

Samsung, Vivo এবং Pixel ব্র্যান্ডিংয়ের স্মার্টফোন ম্যালিশিয়াস বাগ দ্বারা প্রভাবিত

সদ্য আবিষ্কৃত ১৮টি বাগ দ্বারা প্রভাবিত অ্যান্ড্রয়েড স্মার্টফোনের তালিকা স্যামসাং, ভিভো এবং পিক্সেল ব্র্যান্ডিংয়ের ফ্ল্যাগশিপ থেকে বাজেট-রেঞ্জের একাধিক মডেল অন্তর্ভুক্ত রয়েছে।

• Samsung ব্র্যান্ডিংয়ের S22, M33, M13, M12, A71, A53, A33, A21, A13, A12 এবং A04 সিরিজ অধীনস্ত ফোনগুলিতে রিমোর্ট অ্যাটাক হওয়ার ঝুঁকি থাকছে।

• Vivo ব্রান্ডিংয়ের S16, S15, S6, X70, X60 এবং X30 সিরিজ অন্তর্গত ফোনগুলিও তালিকায় সামিল রয়েছে।

আর Google Pixel 6 এবং Pixel 7 সিরিজের ফোনগুলিও বাগ দ্বারা সমান ভাবে প্রভাবিত।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image