• ঢাকা
  • শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীন আইফোন ব্যবহার নিষিদ্ধ করল 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৬ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:০৫ পিএম
চীন ব্যবহার নিষিদ্ধ করল 
আইফোন

আন্তর্জাতিক ডেস্ক :  চীনা কর্তৃপক্ষ সরকারি সংস্থাগুলোর কর্মীদের অ্যাপলের আইফোনসহ অন্যান্য বিদেশি ব্র্যান্ডের ডিভাইস অফিসে ব্যবহার না করা বা অফিসে না আনার নির্দেশ দিয়েছে। এতে বিদেশি কোম্পানিগুলোর মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে।

সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে, বুধবার (৬ সেপ্টেম্বর) সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্ধৃত করে।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি চীনা সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা কর্মীদের প্রতি এ নির্দেশনা দিয়েছেন। তবে নির্দেশের পরিসর ঠিক কতটা বা কাদের তা মানতে হবে সেটি স্পষ্ট নয়। 

প্রতিবেদনে অ্যাপল ছাড়া অন্য কোনো বিদেশি ফোন নির্মাতার নাম উল্লেখ করেনি ওয়াল স্ট্রিট জার্নাল। এছাড়া এ বিষয়ে বিস্তারিত জানতে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে চীনা সরকারের হয়ে সাংবাদিকদের ব্রিফ করা সংস্থা স্টেট কাউন্সিল ইনফরমেশন অফিসে যোগাযোগ করা হলেও, কোনো মন্তব্য করেনি তারা। এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি অ্যাপলও। 

বিশ্লেষকরা বলছেন, এমন সময়ে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে যখন আইফোনের নতুন সিরিজ বাজারে আসতে চলেছে। এতে বিদেশি কোম্পানিগুলোর মধ্যে চীনে ব্যবসা করা নিয়ে উদ্বেগ সৃষ্টি হতে পারে, কারণ ইতোমধ্যেই চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনা নতুন মাত্রা পেয়েছে।
 
সাম্প্রতিক বছরগুলোতে তথ্য সুরক্ষার বিষয়ে জোর দিয়ে আসছে বেইজিং। বিদেশি কোম্পানিগুলোর জন্য নতুন আইনও তৈরি করেছে দেশটি। 

গত মে মাসে স্থানীয় কোম্পানিগুলোকে প্রযুক্তি খাতে স্বনির্ভরতা অর্জনের জন্য মূল ভূমিকা পালন করার আহ্বান জানায় চীন সরকার। যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিযোগিতাই এর মূল উদ্দেশ্য বলে ধারণা বিশ্লেষকদের।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image