• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিজ্ঞানকে গ্রহণ করার মানসিকতা থাকতে হবে : ড. বিকাশ 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৩ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:২৮ পিএম
বিজ্ঞানকে গ্রহণ করার মানসিকতা থাকতে হবে
হাজী দা‌নেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. ব

মোঃ আব্দুস সাত্তার, দিনাজপুর প্রতিনিধি: বিজ্ঞানকে অস্বীকার করে সামনের দিকে এগুনো যায় না। বিজ্ঞানকে গ্রহণ করার মানসিকতা থাকতে হবে। বিজ্ঞানমনস্ক ও মান‌বিক‌বোধসম্পন্ন জা‌তি গঠন কর‌তে হ‌লে প্রথ‌মে শিশু‌দের ম‌ধ্যে সা‌হিত্য-সংস্কৃ‌তি-তথ্য প্রযু‌ক্তি ও সৃজনশীল কা‌জের বিকাশ ঘটা‌তে হ‌বে। ভাষা আন্দোলনের অগ্নিগর্ভথেকে জন্মনেয়া প্রতিষ্ঠান খেলাঘর সেই কাজ‌টিই কর‌ছে। কুসংস্কার নয়, সাম্প্রদা‌য়িকতা নয়; আগামীর শিশুদের গ‌ড়ে তুল‌তে হ‌বে প্রগ‌তিশীল ও অসাম্প্রদা‌য়িক চেতনার মধ্যদি‌য়ে।

শিশুসংগঠন খেলাঘ‌রের গৌরব ও ঐতিহ্যের ৭১তম প্রতিষ্ঠাবা‌র্ষিকী উপল‌ক্ষে আ‌য়ো‌জিত আ‌লোচনা অনুষ্ঠা‌নের মূখ্য আলোচক বিশিষ্ট বিজ্ঞানী হাজী দা‌নেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বিকাশ চন্দ্র সরকার এসব কথা বলেন। 

২ মে (মঙ্গলবার) বি‌কালে শিল্পকলা একা‌ডে‌মির স্টু‌ডিও থিয়েটার কক্ষে ‘কুসংস্কারমুক্ত ও অসাম্প্রাদায়িক সমাজ গঠনে বিজ্ঞান পাঠের ভূমিকা’ শীর্ষক আ‌লোচনায় আরো অংশ নেন সংগীত ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. মারুফা বেগম। তিনি বলেন, খেলাঘর পৃথিবীর শান্তি,স্বাধীনতা ও মুক্তিকামী মানুষের সাথে একাত্মতার উপর ভিত্তিকরে সকল কর্মকাণ্ড প‌রিচালনা ক‌রে আসছে। বাঙালি জাতীয়তাবাদ এবং শোষণমুক্ত সমাজ খেলাঘরের মৌলিক চেতনা। খেলাঘর শিশুর বিকাশ, অধিকার প্রতিষ্ঠা ও লিঙ্গবৈষম্যদূরীকরণসহ সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান ও ক্রীড়াক্ষেত্রে কাজ করে যাচ্ছে। তাইতো মুক্ত স্বদেশে খেলাঘর স্লোগান তৈরি করে ‘এসো গড়ি খেলাঘর, এসো গড়ি বাংলাদেশ’।

আলোচনা সভা শেষে খেলাঘরের শিশুরা গান ও আবৃত্তি পরিবেশন করে। নিজের লেখা ছড়া আবৃত্তি করে শোনায় নিরত্যয়। একক সংগীত পরিবেশন করে কৃতি ও অর্চি। আমন্ত্রিত অতিথি শিশুশিল্পী হিসেবে আবৃত্তি পরিবেশন করে কাব্যকুঞ্জের লিওয়াজা ইনাস এবং যারিন হাসান সুবাহ। দলীয় সংগীত পরিবেশন করে মুক্ত খেলাঘর আসার এবং রূপকথা খেলাঘর আসরের শিশুশিল্পীরা। 

খেলাঘরের জন্মদিন উপলক্ষে শিশুদের জন্য মাদকদ্রব্যনিয়ন্ত্রণ অধিদপ্তর দিনাজপুর জেলার উপপরিচালক শাহ-নেওয়াজের পক্ষথেকে একটি করে খাতা ও স্কেল বিতরণ করা হয়।    

অনুষ্ঠা‌নে সভাপ‌তিত্ব ক‌রেন দিনাজপুর খেলাঘ‌রের সভাপ‌তি অধ্যাপক জ‌লিল আহ‌মেদ এবং সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক প্রমথেশ শীল। স্বাগত বক্তব্য রাখেন খেলাঘর রংপুর বিভাগীয় সমন্বয়ক নুরুল মতিন সৈকত,দিনাজপুর খেলাঘ‌রের যুগ্ম সম্পাদক মোঃ রাজিউর ইসলাম ( শৈশব রাজু ) অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি নিলফামারী জেলা কমিটির সাবেক সভাপতি শ্রীদাম দাস, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অ্যাকুয়াকালচার বিভাগের সহযোগী অধ্যাপক ড. নিপা গুপ্ত, খেলাঘরের প্রবীণ সংগঠক মমতাজ বেগম, জেলা কালচারাল অফিসার মীনআরা পারভিন ডালিয়া, নাট্যব্যক্তিত্ব তারেকুজ্জামান তারেক, মহিলা পরিষদের সহসভানেত্রী মাহবুবা খাতুন রাণী, প্রগতি লেখক সংঘের সহসভাপতি কবি বাসুদেব শীল, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক অমৃত রায়, কাব্যকুঞ্জের সাধারণ সম্পাদক সেখ ছগীর আহমদ কমল, বন্ধুসভার সাধারণ সম্পাদক শুভ রায় প্রমুখ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image