• ঢাকা
  • শুক্রবার, ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভোলায় জলজ পাখি গননা শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৪ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৩৪ পিএম
ভোলায়
জলজ পাখি গননা শুরু

মো. জাহেদুল ইসলাম, বরিশাল প্রতিনিধি : ভোলায় ৯ দিন ব্যপী জলজ  পাখি শুমারি শুরু হয়েছে। ৮ জনের  পাখি পর্যবেক্ষক দল  নিয়ে এ কার্যক্রম শুরু করেন। শুক্রবার  সকালে ভোলা খেয়াঘাট  থেকে এ পাখি গণনা শুরু হয়। চলবে আগামী ২১ জানুয়ারি পর্যন্ত।

বরাবরের  মতো এই বছর ও জলজ পাখি  শুমারির আয়োজন করেছে ‘বাংলাদেশ বার্ড ক্লাব’। এ বছর এই পাখি শুমারিতে যুক্ত হয়েছে বন অধিদপ্তর, আইইউ সিএন বাংলাদেশ এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। এবং নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ বার্ড ক্লাবের সহ-সভাপতি সায়েম ইউ চৌধুরী।

এবং তাদের সাথে শুমারির কাজে যুক্ত থাকবেন  বার্ড ক্লাব সদস্য এভারেস্ট জয়ী এমএ মুহিত, সদস্য অনু তারেক, বন অধিপ্তরের জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা জহুরা মিনা, কাজী জেনিফার আজমেরি, আইইউ সিএন বাংলাদেশ কর্মকর্তা নাজিম উদ্দিন খান, বার্ড ক্লাব সদস্য মো. ফয়সাল ও প্রকৃতি জীবন ফাউন্ডেশনের সিহাব খালেদীন।

ভোলা, নোয়াখালী থেকে চট্রগ্রামে সন্দিপ পর্যন্ত  প্রায় ৪০ টি  দ্বীপও  চরে পরিযায়ী, অপরিযায়ী ও জলচরসহ বিভিন্ন প্রজাতির অতিথি পাখি গণনা করবেন এ প্রতিনিধি দলের সদস্যরা।

বাংলাদেশ বার্ড ক্লাবের সহ-সভাপতি সায়াম ইউ চৌধুরী বলেন, শুধু পাখি গণনা নয়, পাখিদের জীবন, অবাধ বিচরণ নিশ্চিত করার পাশাপাশি পাখি রক্ষায় ৯ দিন কাজ করা হবে। প্রতি বছর শীত মৌসুমে এ আয়োজন করা হয়।

বার্ড ক্লাব সদস্য ও পাখি পর্যবেক্ষক এমএ মুহিত ও মো. ফয়সাল বলেন, শীত মৌসুমে বাংলাদেশে ৪০০ প্রজাতির অতিথি পাখি আসে। এর বেশিরভাগই আসে ভোলায়। তবে জলবায়ু পরিবর্তনের কারণে পাখি কিছুটা কমেছে।

১৯৮৭ সাল থেকে এ শুমারি চলে আসছে। পাখিপ্রেমী, পর্যবেক্ষক ও গবেষকদের স্বেচ্ছাশ্রমে এ জলচর পাখি গণনা করা 

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image