• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ফেসবুক-ইনস্টাগ্রামে বিজ্ঞাপন দেবে না কানাডা সরকার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৬ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:০৩ এএম
কানাডা সরকার তাদের সব বিজ্ঞাপন বাতিল করবে
ফেসবুক-ইনস্টাগ্রাম

নিউজ ডেস্ক:  কানাডায় নতুন আইনের কারণে মেটা তাদের প্ল্যাটফর্ম ফেসবুক ও ইনস্টাগ্রামে সংবাদ লিংক শেয়ার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে প্ল্যাটফর্ম দুটির মালিকানা প্রতিষ্ঠান মেটা। লিংক শেয়ার বাতিলের সিদ্ধান্তকে ‘অযৌক্তিক’ ও ‘অবিবেচক’ বলে আখ্যায়িত করেছেন কানাডার ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী পাবলো রদ্রিগেজ। তিনি জানিয়েছেন, ফেসবুক আর ইনস্টাগ্রামে কানাডা সরকার তাদের সব বিজ্ঞাপন বাতিল করবে। খবর: সিটিভি নিউজ’র।

সপ্তাহ দুয়েক আগে কানাডায় অনলাইন নিউজ অ্যাক্ট (সি-১৮) নামে নতুন আইন পাস হয়েছে। এতে বলা হয়েছে, গুগল ও মেটাসহ যেসব প্রযুক্তি প্রতিষ্ঠানের প্ল্যাটফর্মে সংবাদের লিংক শেয়ার হয়। ওইসব সংবাদের প্রস্তুতকারক অর্থাৎ সংবাদমাধ্যমগুলোকে অর্থ পরিশোধ করতে বাধ্য থাকবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এর আগে ২০২১ সালে অস্ট্রেলিয়া একই রকম আইন করেছিল।

আইনটি পাসের পর মেটার পাশাপাশি গুগলও কানাডায় তাদের প্ল্যাটফর্মগুলো থেকে সংবাদের লিংক শেয়ার বন্ধের ঘোষণা দেয়। মন্ত্রী পাবলো রদ্রিগেজ অবশ্য মঙ্গলবার দুই প্রযুক্তি জায়ান্টকে আলোচনার টেবিলে বসার আহ্বান জানিয়েছেন।

কানাডার সংবাদমাধ্যমগুলোর উপর্যুপরি অভিযোগের পর দেশটি তাদের জন্য নতুন আইন করার উদ্যোগ নেয়। সংবাদমাধ্যমগুলোর দাবি ছিল, তাদের কন্টেন্ট ব্যবহার করে সামাজিক যোগাযোগের সাইটগুলো ব্যবসা করছে, অথচ সংবাদ তৈরি করছে যারা তারা কোনোভাবে লাভবান হতে পারছে না।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image