• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দুটো শরীর নিয়ে থাকেন পুতিন!


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:১৩ এএম
রাশিয়অ
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন, ফাইল ছবি

নিউজ ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্পর্কে দাবি করা হচ্ছে , তিনি বডি ডাবল (ডুপ্লিকেট ব্যক্তি) ব্যবহার করেন। TBS, একটি প্রধান জাপানি টিভি নেটওয়ার্কের একটি অফিসিয়াল রিপোর্ট, পুতিনের মুখের স্বীকৃতি এবং শরীরের নড়াচড়া পরীক্ষা করার জন্য সর্বশেষ কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করেছে, দাবি করেছে যে হতবাক ফলাফল পাওয়া গেছে।

দ্য সান-এর একটি প্রতিবেদনে, পুতিনের একটি ছবিকে তার আসল ছবি বলে দাবি করা হয়েছে যা 9 মে 2023-এ মস্কোতে 'মে ডে প্যারেড'-এর সময় তোলা হয়েছিল। ওয়েবসাইটে আরেকটি ছবির পাশাপাশি লেখা হয়েছে, এআই প্রযুক্তি বলছে, ক্রিমিয়ান ব্রিজের সঙ্গে পুতিনের ছবি আসল পুতিনের সঙ্গে মাত্র ৫৩ শতাংশ মিলেছে।

আরেকটি ছবির সাথে প্রতিবেদনে দাবি করা হয়েছে যে পুতিনকে নিয়ে সন্দেহ দ্বিগুণ হয়েছে কারণ এতে তার মিল রয়েছে মাত্র 40 শতাংশ এবং বাকি দুটি ছবির মধ্যে মাত্র 18 শতাংশ মিল রয়েছে।

ভ্লাদিমির পুতিনের দুটি নকল রয়েছে বলে দাবি করুন

এআই তদন্ত, যা পুতিনের মুখের বৈশিষ্ট্য, চালচলন এবং বক্তৃতা বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছে যে কমপক্ষে দুটি বডি ডাবল (ডুপ্লিকেট ব্যক্তি) পুতিনের জায়গা নিচ্ছে।

জাপানের মর্যাদাপূর্ণ অডিও কমিউনিকেশন ল্যাবরেটরির ইনস্টিটিউটের পুতিনের জনসাধারণের উপস্থিতির ভয়েস বিশ্লেষণও এই দাবিকে সমর্থন করে যে তার লুকলাইক ভূমিকায় ছিল। বডি ডাবলের গল্প বছরের পর বছর ধরে প্রচারিত হয়েছে কিন্তু এই বছরের শুরুতে পুতিনের স্বাস্থ্য নিয়ে গুজব ছড়িয়ে পড়ার পর থেকে জাপানি দলের তদন্ত তাদের বিশ্বাসযোগ্যতা দিয়েছে।

রাশিয়ান রাষ্ট্রপতির ছবির পার্থক্য মানে কি?

জাপানি দলের তদন্ত এই সিদ্ধান্তে পৌঁছেছে যে প্রকৃত পুতিন যখন 9 মে এই বছরের বার্ষিক রেড স্কয়ার বিজয় দিবসের প্যারেডের আয়োজন করেছিলেন, অন্য পুতিন 11 মাস আগে ক্রিমিয়ান সেতু পরিদর্শন করতে পারেন। টিবিএস-এর উদ্ধৃতি দিয়ে দ্য সান টিবিএস-এর প্রতিবেদনে বলা হয়েছে যে ফেসিয়াল রিকগনিশন বিশেষজ্ঞরা বেশিরভাগ ক্ষেত্রে এটিকে 'নো ম্যাচ' হিসাবে উল্লেখ করবেন, যা অনুমান করে যে এটি দ্বিগুণ হতে পারে।

মার্চ মাসে মারিউপোলে ইউক্রেনীয় যুদ্ধের প্রথম সারিতে উপস্থিত পুতিনের আরেকটি ছবি মে দিবসের কুচকাওয়াজে পুতিনের ছবির সাথে মাত্র 40 শতাংশ মেলে। একই সময়ে, ক্রিমিয়া এবং মারিউপোলে দেখা পুতিনের ছবি মাত্র 18 শতাংশ মিলেছে।

শীর্ষ পর্যায়ের বৈঠকেও পুতিনের নকল!

প্রতিবেদনটি উপসংহারে পৌঁছেছে যে বিশেষজ্ঞের বিশ্লেষণ স্পষ্টভাবে কমপক্ষে দুটি শরীরের দ্বিগুণ হওয়ার উচ্চ সম্ভাবনা নির্দেশ করে। এমনকি পুতিনের সদৃশরা শীর্ষ-স্তরের বৈঠকে উপস্থিত হয়েছিল বলে জানা গেছে, রাশিয়ান নেতাকে ব্যক্তিগতভাবে চেনে এমন সহযোগীদের রাগান্বিত করেছে।

কাজাখস্তানের রাষ্ট্রপতি কাসিম-জোমার্ট টোকায়েভ বিরক্ত বলে জানা গেছে যে গত সপ্তাহে রাজধানী আস্তানায় তার সাথে দেখা করতে বডি ডাবলদের পাঠানো হয়েছিল, তাদের একজন তার নাম ভুল উচ্চারণ করেছিল। স্পষ্টতই ক্ষুব্ধ টোকায়েভ আনুষ্ঠানিক অধিবেশনে রাশিয়ার পরিবর্তে কাজাখ ভাষায় বক্তৃতা করেছিলেন, তার অতিথিদের অনুবাদের জন্য ইয়ারপিস খুঁজতে রেখেছিলেন।

আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের সমকক্ষদের প্রার্থী করার গুজব

এমনকি এটাও বলা হয় যে রাশিয়ার গোপন অভিজাতরা আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে লুক-অ্যালাইকদের মাঠে নামিয়ে ক্ষমতায় তাদের দখল বজায় রাখার পরিকল্পনা করছে। এটা দাবি করা হয় যে বডি ডাবল, যারা পুতিনের বৈশিষ্ট্যগুলিকে উন্নত করার জন্য প্লাস্টিক সার্জারি করেছেন, তাদের কীভাবে তাদের মতামত প্রকাশ করতে হবে এবং মিটিং এবং আনুষ্ঠানিক অনুষ্ঠানে কীভাবে প্রতিক্রিয়া জানাতে হবে সে সম্পর্কে নিবিড় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যাইহোক, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গত মাসে সোশ্যাল মিডিয়ায় গুজব বলে পুতিনের শরীর দ্বিগুণ করার দাবিকে উড়িয়ে দিয়েছিলেন।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image