• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নির্বাচনে ইমরানকে অযোগ্য ঘোষণা পাকিস্তান নির্বাচন কমিশনের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:২৬ এএম
পাকিস্তান
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও ক্রিকেটার ইমরান খান

নিউজ ডেস্ক: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির প্রতিষ্ঠাতা ইমরান খান বড় ধাক্কা খেয়েছেন। পাকিস্তানের নির্বাচন কমিশন ২০২৪ সালে অনুষ্ঠিতব্য নির্বাচনের জন্য দুটি আসনে তার মনোনয়ন বাতিল করেছে।

 শনিবার পাকিস্তানের শীর্ষ নির্বাচনী সংস্থা জাতীয় পরিষদের দুটি আসনের জন্য তার মনোনয়নপত্র বাতিল করেছে।

পাকিস্তানের ৭১ বছর বয়সী প্রাক্তন ক্রিকেট তারকা ইমরান খান ২০২২ সালের এপ্রিলে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণের পর থেকে রাজনৈতিক ও আইনি লড়াইয়ে জড়িয়ে পড়েছেন। আগস্টে তিন বছরের জেল হওয়ার পর থেকে তাকে আর জনসমক্ষে দেখা যায়নি।

পাকিস্তানের নির্বাচন কমিশন ইমরান খানের জাতীয় পরিষদের দুটি আসন - লাহোর (এনএ ১২২) এবং মিয়ানওয়ালি (এনএ ৮৯) মনোনয়ন বাতিল করেছে।

মনোনয়নপত্র প্রত্যাখ্যানের কারণ সম্পর্কে বলা হয়েছে, তোশাখানা মামলায় ইমরান খানের দোষী সাব্যস্ত হওয়া।  তবে এর বাইরে পিটিআই প্রতিষ্ঠাতার মনোনয়নপত্রের প্রস্তাবক ও সমর্থনকারী দল থেকে না হওয়ায় তার আবেদনপত্রের বিরুদ্ধে আপত্তি তোলা হয়েছিল।

রিটার্নিং অফিসারের মতে নিজ নিজ নির্বাচনী এলাকায় ইমরানের অযোগ্যতা এখনও বহাল রয়েছে। ইসলামাবাদ হাইকোর্ট বলেছে, ইমরান খানের সাজা স্থগিত করলেও তার অযোগ্যতা এখনও রয়ে গেছে। 

জিও নিউজের প্রতিবেদন অনুসারে, "পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর মিয়ান নাসিরের আপত্তির মধ্যে ছিল তোশাখানা মামলায় খানের পাঁচ বছরের সাজাই হচ্ছে অযোগ্যতা।

শাহ মাহমুদ কুরেশির মনোনয়নও বাতিল হয়েছে

ইমরানের দলের সিনিয়র সহযোগী এবং প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ৯ মে দাঙ্গার পর থেকে বেশ কয়েকটি মামলায় গ্রেপ্তারের মুখোমুখি হচ্ছেন। জিও নিউজ জানায় ইমরান খান ও কুরেশি রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে বন্দী।

 পাকিস্তানের নির্বাচন কমিশন কুরেশির  মুলতান আসন (NA-150 এবং PP-218) এবং থারপারকার আসনের (NA-214) মনোনয়নপত্রও বাতিল করেছে। তার আসন থেকে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও পিটিআই নেতা হাম্মাদ আজহারের মনোনয়নপত্রও বাতিল করা হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image