• ঢাকা
  • শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু অস্ত্র চুক্তি স্থগিত করল রাশিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২১ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:১৪ পিএম
তীব্র ভাষায় পশ্চিমা দেশগুলোর সমালোচনা
ভ্লাদিমির পুতিন

নিউজ ডেস্ক:    যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্টার্ট’ স্থগিতের ঘোষণা দিয়েছেন ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার তার বার্ষিক ‘স্টেট অব দ্য ন্যাশন’ ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট এ ঘোষণা দিয়েছেন। খবর বিবিসি।

প্রেসিডেন্ট পুতিন রাশিয়ার পার্লামেন্টে দেওয়া তার ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের পক্ষে যুক্তি তুলে ধরতে গিয়ে তীব্র ভাষায় পশ্চিমা দেশগুলোর সমালোচনা করেছেন।

এই সংঘাতের জন্য তিনি পশ্চিমা দেশগুলোকে দায়ী করে বলেন, ইউক্রেনকে তারা ‘রুশ-বিরোধী’ দেশে পরিণত করতে চাইছে। রাশিয়ার অস্তিত্ব সংকটের মুখে। প্রেসিডেন্ট পুতিন ঘোষণা করেন যে, যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি বড় অস্ত্র সীমিতকরণ চুক্তিতে অংশগ্রহণ স্থগিত রাখছেন।

যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে ‘নিউ স্টার্ট’ নামের এই চুক্তিটিই একমাত্র পরমাণু অস্ত্র সীমিতকরণ চুক্তি, যা এখন বহাল আছে। ২০২১ সালে এটির মেয়াদ ৫ বছরের জন্য বাড়ানো হয়েছিল। প্রেসিডেন্ট পুতিন এই ভাষণ দিলেন ইউক্রেন যুদ্ধের প্রথম বার্ষিকীর ক'দিন আগে।

বিবিসির রাশিয়া বিষয়ক সম্পাদক বলছেন, প্রেসিডেন্ট পুতিন তার ভাষণে ইউক্রেন যুদ্ধের একটা মিথ্যে বয়ান দেওয়ার চেষ্টা করেছেন যাতে স্বদেশে এই যুদ্ধের পক্ষে সমর্থন বাড়ানো যায়। পুতিন ধাপে ধাপে এই অভিযান চালিয়ে যাবেন বলে ঘোষণা দেন। এটিকে ঐতিহাসিক রুশ ভূখণ্ডের মানুষকে রক্ষার মিশন বলে বর্ণনা করেন।

গত দু'বছরের মধ্যে এই প্রথম প্রেসিডেন্ট পুতিন কোন স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দিলেন। ইউক্রেন যুদ্ধের জন্য তার এই ভাষণের সময় বার বার পেছানো হয়।

পুতিন দাবি করেন, রাশিয়া ইউক্রেনের পূর্ব ডনবাস অঞ্চলের সংঘাত শান্তিপূর্ণভাবে সমাধানের চেষ্টা করেছে। শান্তির ব্যাপারে পশ্চিমাদের যে অঙ্গীকার, তা আসলে এক ধরণের প্রতারণা। তিনি অভিযোগ করেন যে কিয়েভ সরকার জীবাণু এবং পরমাণু অস্ত্র পাওয়ার চেষ্টা করছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে গুরুত্বপূর্ণ পরমাণু চুক্তি স্থগিত করার ঘোষণা দিয়ে তিনি বলেন, আমেরিকা যদি নতুন করে পরমাণু অস্ত্র পরীক্ষা চালায়, রাশিয়াও একই কাজ করবে।

তবে প্রেসিডেন্ট পুতিনের ভাষণে ইউক্রেনের খেরসন থেকে যে রুশ সৈন্যদের হটিয়ে দেওয়া হয়েছে, তার কোন উল্লেখ ছিল না। এটিকে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সবচেয়ে বিব্রতকর পরাজয়গুলোর একটি বলে গণ্য করা হয়।

একজন সিনিয়র ইউক্রেনিয়ান কর্মকর্তা বলেছেন, প্রেসিডেন্ট পুতিনের ভাষণে তিনি যে কতটা বিভ্রান্ত এবং কতটা অপ্রাসঙ্গিক হয়ে উঠেছেন, সেটাই ফুটে উঠেছে।

তিনি বলেন, “পরিবার বলতে বোঝায় একজন নারী এবং একজন পুরুষের মধ্যে মিলন। এই পৃথিবীর সব ধর্মের পবিত্র গ্রন্থেও তাই লেখা আছে। কিন্তু পশ্চিমারা এসব পবিত্র গ্রন্থ নিয়ে প্রশ্ন তোলে- আমাদের সন্তানদেরকে এই অবক্ষয় থেকে রক্ষা করতে হবে, এবং আমরা সেটা করবো।” প্রেসিডেন্ট পুতিনের এই কথাকে তুমুল করতালি দিয়ে স্বাগত জানায় উপস্থিত শ্রোতা-দর্শকরা।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image