• ঢাকা
  • রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২২ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আফগানিস্তানের দুরবস্থার জন্য যুক্তরাষ্ট্র দায়ী: জাতিসংঘ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৭ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:৫০ এএম
আফগানিস্তানের দুরবস্থা
আফগানিস্তানের দুরবস্থার জন্য দায়ী যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক:  আফগানিস্তানে মানবিক বিপর্যয়ের জন্য তালেবান সরকার এবং দেশটির ওপর যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞাকে দায়ী করেছে জাতিসংঘ। পাশাপাশি আফগান নারীদের অধিকার নিশ্চিত না হওয়ার বিষয়েও গভীর উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। দেশটিতে চলমান খাদ্য সংকট কাটিয়ে পরিস্থিতির উন্নতিতে আটকে রাখা ৭০০ কোটি ডলার ফিরিয়ে দিতে আবারও যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

তালেবান আফগানিস্তানের ক্ষমতা পুনরায় দখলের পর থেকেই দেশটিতে নারী অধিকার খর্ব হচ্ছে বলে দাবি করে আসছে জাতিসংঘ। ক্ষমতা গ্রহণের পর নারীদের চলাফেরার স্বাধীনতা, শিক্ষার মতো বিষয়েও কঠোর হতে শুরু করে তালেবান। নারীদের প্রাথমিক স্কুল খুললেও উচ্চ মাধ্যমিক স্কুল এখনো বন্ধ রয়েছে দেশটিতে। এতে শিক্ষা অর্জন থেকে বঞ্চিত হচ্ছে নারীরা।  

স্থানীয় সময় সোমবার (২৫ এপ্রিল) আফগানিস্তানের নারীদের অধিকার নিশ্চিত হচ্ছে না জানিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘ। প্রতিবেদনে বৈশ্বিক এ সংস্থাটি জানায়, আফগানিস্তানে নারীদের অধিকার বঞ্চিত হওয়ার মূল কারণ তালেবান সরকারের দেওয়া বিভিন্ন নিষেধাজ্ঞা।  

এদিকে বর্তমানে আফগানিস্তানজুড়েই চলছে তীব্র খাদ্য ও মানবিক সংকট। আর এই পরিস্থিতির জন্য তালেবান সরকার এবং দেশটির ওপর যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞাকে দুষছে জাতিসংঘ। তালেবান ক্ষমতা নেওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তানের ৭০০ কোটি ডলার জব্দের নির্দেশ দেন, যা এই সিদ্ধান্ত সংকটকে আরও ঘনীভূত করে বলেও জানায় সংস্থাটি।  

বর্তমান পরিস্থিতির উন্নতিতে বিপুল পরিমাণ ওই অর্থ আফগানিস্তানের কাছে ফিরিয়ে দেওয়ার কোনো বিকল্প নেই বলে জানিয়ে এ বিষয়ে উদ্যোগ নিতে যুক্তরাষ্ট্রের প্রতি আবারও আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

সংস্থাটির প্রতিবেদন বলছে, আফগানিস্তানে প্রায় আড়াই কোটি মানুষ তীব্র খাদ্য সংকটে রয়েছে। পাশাপাশি বিগত ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরা চলছে দেশটিতে। এমন পরিস্থিতিতে সোমবার (২৫ এপ্রিল) সৌদি আরবের পাঠানো খাদ্য সহায়তা আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছেছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image