• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জলঢাকায় মন্ডপে চলছে দূর্গা পূজার শেষ প্রস্তুুতি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:১৩ পিএম
জলঢাকায় মন্ডপে চলছে
দূর্গা পূজার শেষ প্রস্তুুতি

জলঢাকা প্রতিনিধি, নীলফামারী : সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে ব্যস্ত সময় পার করছেন নীলফামারীর জলঢাকা উপজেলার প্রতিমা শিল্পীরা। প্রতিমার মাটির কাজ ও দেবী দুর্গাকে রংতুলির আঁচড়ে ফুটিয়ে তোলার কাজ শেষ পর্যায়ে।

এ উৎসবকে ঘিরে উপজেলার হিন্দুপাড়া গুলোতে আগাম শারদীয় উৎসবের আমেজ দেখা দিয়েছে। উচু-নিচুর বিভেদ ভুলে সমাজের সকল স্তরের মানুষকে একত্র করে মহা-সম্মেলন হয় বলে এ পূজাকে বলা হয় সার্বজনীন পূজা। আর শরৎকালে হয় বলে বলা হয় শারদীয় উৎসব।

দূর্গাপূজাকে সামনে রেখে উপজেলায় এবছর ছোট বড় মিলিয়ে ১৯১ টি পূজা মন্ডব রয়েছে।এরমধ্যে পৌরসভায় ২৫ টি, উপজেলায় ১৬৬ টি।গতবারের চেয়ে উপজেলায় এবারে ৬টি পুজামন্ডপ বেশী রয়েছে। 

উপজেলায় উল্লেখযোগ্য মণ্ডপগুলো হচ্ছে, জলঢাকা কেন্দ্রীয় মন্দির,কালীহাটি,বালাগ্রাম চন্ডিহাটি,চেরেঙ্গা সহ কয়েকটি।অন্যদিকে, শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা উদযাপনের জন্য প্রতিটি মন্ডপে আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়োন থাকবে।

সরেজমিনে উপজেলার কয়েকটি মণ্ডপ ঘুরে দেখা যায়, তৈরি করা হচ্ছে দূর্গা, লক্ষী, সরস্বতী, কার্তিক, গনেশ, অসুর, সিংহ, মহিষ, পেচা, হাঁস, সর্পসহ প্রায় ১২ টি প্রতিমা।হিন্দু সম্প্রদায়ের দূর্গতিনাশীনী দুর্গাদেবীকে বরণ করে নিতে মণ্ডপে প্রতিমা তৈরি ও সাজসজ্জার কাজ চলছে। ঢাক, ঢোল বাদ্যকাররা বাদ্যযন্ত্র ঠিকঠাক করে নিচ্ছে। সেইসাথে ব্যস্ত প্রতিমা কারিগররাও।মূর্তি গড়া শেষে রংতুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হচ্ছে প্রতিমা। দেবীকে স্বাগত জানাতে সর্বত্র আনন্দঘন পরিবেশ বিরাজ করছে। হিন্দু সম্প্রদায়ের আবালবৃদ্ধ বনিতা নারী-পুরুষসহ সব বয়সী মানুষ এ সর্ব বৃহৎ শারদীয় উৎসবকে স্বার্থক করতে প্রহর গুনছে। সব মিলিয়ে ব্যাপক প্রস্তুতি চলছে প্রতিটি পূজা মণ্ডপে।জলঢাকা পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রাণজিৎ কুমার পলাশ বলেন, পূজাকে সামনে রেখে পূজা উদযাপন পরিষদের সকল কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রতিটি মন্ডপে সিসি ক্যামেরা, আইন শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় পূজা কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবককর্মী নিয়োগ করা হবে। শান্তি পূর্ণ পরিবেশে উৎসব পালনের লক্ষ্যে প্রশাসনিক ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানান তিনি। এদিকে নীলফামারী জেলা পুলিশ সুপার মোঃ গোলাম সবুর জানান,শারদীয় দূর্গা পূজা উপলক্ষে জেলার ৬ উপজেলার থানা পুলিশের পক্ষ থেকে নেয়া হবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এ উৎসবকে ঘিরে পুরো জেলায় সমন্বিত ও সুদৃঢ় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

দুর্গাপূজা উপলক্ষে পূজামণ্ডপগুলোর নিরাপত্তায় পোষাকধারী পুলিশ, র‌্যাব,আনসার ও ভিডিপি সদস্যরা ছাড়াও সাদা পোশাকে পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েন থাকবে। গোয়েন্দা সংস্থার সদস্যরা বিভিন্ন পূজা মন্ডপসহ গুরুত্বপূর্ণ এলাকা গুলোতে বিশেষ নজরদারী রাখবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image