• ঢাকা
  • সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চাটমোহরে গমের বাম্পার ফলনে চাষিদের মুখে হাসি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৪ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৫১ পিএম
চাটমোহরে চাষিদের মুখে হাসি
গমের বাম্পার ফলন

হেলালুর রহমান জুয়েল, চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহরে গমের বাম্পার ফলনে হাসি ফুটেছে চাষিদের মুখে। ফলন ভালো হওয়ায় এবার অধিক লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন তারা। ইতোমধ্যে ৭৫ ভাগ গম কাটা ও মাড়াই শেষ হয়েছে। বাকি গম কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষক। এবছর চাটমোহর উপজেলায় গম চাষ হয়েছে ৩ হাজার ৫৫০ হেক্টর জমিতে। আবাদের লক্ষ্যমাত্রা ছিলো ৩ হাজার ১২০ হেক্টর। লক্ষ্যমাত্রার চেয়ে ৪৩০ হেক্টর জমিতে বেশি চাষ হয়েছে গমের। 

উপজেলার নিমাইচড়া গ্রামের কৃষক শফিকুল ইসলাম ৭ বিঘা জমিতে গমের চাষ করেছিলেন। তিনি জানান,এবার বিঘাপ্রতি গম উৎপাদন হয়েছে ১৩ থেকে ১৪ মণ। উৎপাদন খরচ কম আর ফলনও ভালো। বাজারে গমের দামও বেশি। ফলে চাষিরা লাভবান হচ্ছেন। আবহাওয়া অনুকূল ও রোগবালাই কম হওয়ায় এবছর ফলনও বেশি পাচ্ছেন কৃষকরা। 

চাটমোহরে চলতি মৌসুমে উচ্চ ফলনশীল জাতের বারি গম ৩০,৩২ ও ৩৩ জাতের বেশি চাষ হয়েছে। হাট-বাজারে প্রতি মণ গম বিক্রি হচ্ছে ১৭০০ হতে ১৮০০ টাকা পর্যন্ত।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুম বিল্লাহ জানান,চলতি মৌসুমে গম আবাদের জন্য সরকারিভাবে ১ হাজার ২শ’ গম চাষিকে প্রণোদনা হিসেবে গম বীজ ও সার দেওয়া হয়েছে। কৃষি বিভাগের কর্মীরা সার্বক্ষনিক চাষিদের পরামর্শ দিয়েছেন। গম আবাদ লাভজনক। আবাদে খরচ কম। তাছাড়া ধানের চেয়ে বাজারে দামও বেশি। গমের পুষ্টিগুণ বেশি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image