• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আফগানিস্তান ও পাকিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহত ২৮০


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২২ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৫১ পিএম
আফগানিস্তান ও পাকিস্তানে ভয়াবহ ভূমিকম্প
ভয়াবহ ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক: ভয়াবহ ভূমিকম্পের ঘটনা ঘটেছে আফগানিস্তান ও পাকিস্তানে। এ ঘটনায় অন্তত ২৮০ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে থাকা বিভিন্ন ছবিতে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ভগ্নস্তূপ দেখা যায়। একজন স্থানীয় সরকারি কর্মকর্তা বিবিসিকে ২৮০ জন নিহতের তথ্য নিশ্চিত করেন। তিনি আরও জানান এই ঘটনায় আহত হয়েছেন আরও ৬০০ জন। তবে নিহত ও আহত উভয়ের সংখ্যাই বাড়তে পারে বলে আশঙ্কা তাদের।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস’র দেওয়া তথ্যমতে,  আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল।

বুধবার (২২ জুন) দিনের প্রথম দিকে শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে। যার গভীরতা ছিল ভূ-পৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার।
ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএসএসসি) জানিয়েছে, ভূমিকম্পটির তীব্রতা উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরেও অনুভূত হয়।

আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের অন্তত ১২ কোটি মানুষ এই ভূমিকম্প দ্বারা আক্রান্ত হয়।

পাকিস্তানের রাজধানীর ইসলামাবাদ, লাহোর, মুলতান, কোয়েটাসহ অন্যান্য অঞ্চলেও এর তীব্রতা অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে মানুষ আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসেন।  

গত শুক্রবার ৫ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে ইসলামাবাদ, পেশওয়ার, রাওয়ালপিন্ডি, মুলতান। এ ছাড়া ফয়সালাবাদ, অ্যাবোটাবাদ, সোয়াট, বুনার, কোহাত এবং মালাকান্দেও ওই কম্পন অনুভূত হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image