• ঢাকা
  • শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কাজী নজরুল ইসলাম ছিলেন মানবতার কবি: জাহিদ ফারুক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৮ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:০০ পিএম
কাজী নজরুল ইসলাম ছিলেন মানবতার কবি
পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

ডেস্ক রিপোর্টার : পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, কাজী নজরুল ইসলাম ছিলেন নিপীড়িত মানবতার কবি। সারা জীবন তিনি সমাজের শোষিত-বঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠার পক্ষে কলম ধরেছেন। তিনি নির্ভীক চিত্তে কুসংস্কার, ধর্মান্ধতা ও কূপমণ্ডূকতার বিরুদ্ধে তাঁর রচনা অব্যাহত রেখেছেন। কারা নির্যাতনেও বিচ্যুত হননি। তিনি মানুষের হৃদয়ের কোমল অনুভূতির প্রতিও সমান আবেগে সাড়া দিয়েছেন। অজস্র গানে তিনি সমৃদ্ধ করেছেন বাংলার সংগীত ভুবন। প্রবর্তন করেছিলেন বাংলা গজল।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে শুক্রবার বরিশাল শিল্পকলা একাডেমি মিলনায়তনে বরিশাল জেলা প্রশাসন আয়োজিত নজরুল জয়ন্তী উৎসব অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

জাহিদ ফারুক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাজার বছরের ঘুমন্ত বাঙালিকে জাগ্রত করেছেন। কাজী নজরুল ইসলামের কাছ থেকেও তিনি মুক্তির পক্ষে, সাম্যের পক্ষে কথা বলার অনুপ্রেরণা পেয়েছিলেন, অনুপ্রাণিত হয়েছিলেন। বঙ্গবন্ধুর উদ্যোগে ১৯৭২ সালের ২৪ মে কবিকে সপরিবারে বাংলাদেশে নিয়ে আসা হয়। বাংলাদেশ সরকার কাজী নজরুল ইসলামকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান এবং জাতীয় কবি হিসেবে ঘোষণা করে।

অবিভক্ত বাংলার (বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গ) বর্ধমান জেলার আসানসোলের জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ (১৮৯৯ সালের ২৫ মে) জন্মগ্রহণ করেন তিনি। তার ডাক নাম ছিল ‘দুখু মিয়া’। তিনি ছিলেন বাংলা কবিতার একমাত্র বিদ্রোহী ও গানের বুলবুল। তিনি ১৯৪২ সালের জুলাই মাসে অসুস্থ হয়ে পড়েন। এরপর দীর্ঘ ৩৪ বছর অসুস্থ থেকে ১৯৭৬ সালের ২৯ আগস্ট মৃত্যুর আগ পর্যন্ত তিনি অসহনীয় নির্বাক জীবন কাটিয়েছেন।

জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরিশালের পুলিশ কমিশনার প্রলয় চিসিম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার খোন্দকার আনোয়ার হোসেন এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা আঞ্চলিক উপপরিচালক মোঃ আনোয়ার হোসেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image