• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারতে ইলিশ রফতানির সিদ্ধান্ত 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৩১ পিএম
ভারতে
ইলিশ রফতানির সিদ্ধান্ত 

নিউজ ডেস্ক : এখন ইলিশের মৌসুম, তারপরেও বাজারে চড়া দাম । তারপরেও ইলিশ রফতানির সিদ্ধান্ত নেয়া হয়েছে । কী পরিমাণ রফতানি করা হবে, এতে বাজারে কোনো নেতিবাচক প্রভাব পড়বে কিনা প্রশ্নে মন্ত্রী বলেন, ইলিশ আমরা নিয়মিত রফতানি করি না । শুধু দুর্গাপূজায় যেসব বাঙালি আমাদের মতো ইলিশ খেয়ে থাকেন, তাদের জন্য এই উৎসবের সময় শুভেচ্ছাস্বরূপ ইলিশ দেয়া হয় ।  

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে ‘ নিত্য প্রয়োজনীয় কৃষি পণ্যের উৎপাদন, চাহিদা ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভার সিদ্ধান্ত অবগতির লক্ষ্যে সাংবাদিকদের সাথে মতবিনিময়ে ’ এমন তথ্য জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী ।   

মন্ত্রী বলেন, যেমন, আমের সময়, আমরা আম পাঠাই । সারা বছর কিন্তু আমরা এক ছটাকও ইলিশ রফতানি করিনি। এই ১৫ দিন কিংবা এক মাসের জন্য টোকেনস্বরূপ কিছু ইলিশ রফতানি করব । বছরে ছয় লাখ টন ইলিশ উৎপাদন হয়, এমন তথ্য জানিয়ে মন্ত্রী বলেন, সেই হিসাবে প্রতিদিন যদি আমরা ধরি, তাহলে গড়ে দুই হাজার টন ইলিশ ধরা হয় । বড়ো জোর পাঁচ হাজার টন ইলিশ রফতানি করব । তাতে সারা বছরের দুই দিনের উৎপাদন আমরা তাদের দেব এই পূজার সময় ।   

তিনি বলেন, পাঁচ হাজার টন ইলিশ রফতানি আমাদের লক্ষ্য । গত বছর এই সমপরিমাণ দিয়েছি । আগের বছরও পাঁচ হাজার কিংবা তিন হাজার দিয়েছিলাম । তিন হাজার দিয়ে যদি পারি, তাহলে এর বেশি আমরা দেব না।   

এতে বাজারে কোনো প্রভাব পড়বে না বলে মনে করেন টিপু মুনশি । 

কবে থেকে এটা কার্যকর হবে, জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা পূজার সময়ে প্রতি বছর দেই  এবারও দেব ।   
তিনি বলেন, আবেদনের ওপর নির্ভর করে । প্রতিটি প্রতিষ্ঠানকে হয়ত ৫০ টন করে দেব । এ পর্যন্ত ৬০ থেকে ৬৫টি প্রতিষ্ঠান আবেদন করেছে। তাতে তিন হাজার বা সাড়ে তিন হাজার টন ইলিশ পাঠানো হতে পারে । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image