• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আটোয়ারীতে মির্জা হাফিজের ২২তম মৃত্যুবার্ষিকী পালিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৫০ পিএম
২২তম মৃত্যুবার্ষিকী পালিত
মির্জা গোলাম হাফিজ

আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক স্পীকার, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী মরহুম মির্জা গোলাম হাফিজ এঁর ২২তম মৃত্যুবার্ষিকী পঞ্চগড়ের আটোয়ারীতে পালিত হয়েছে। 

মঙ্গলবার (২০ ডিসেম্বর) উপজেলার মির্জা গোলাম হাফিজ ডিগ্রী কলেজের আয়োজনে কলেজের হল রুমে মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা , মিলাদ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। 

কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) কাজী ফজলে বারী সুজা’র সভাপতিত্বে আলোচনা সভায় মরহুম মির্জা গোলাম হাফিজের শিক্ষা ও কর্ম জীবনের উপর স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন, কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ সোলায়মান আলী, গভর্নিং বোডির সাবেক সদস্য ও মির্জাপুর ইউপি’র সাবেক চেয়ারম্যান এ.জেড.এম বজলুর রহমান জাহেদ, আবুল কাসেম, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ নজরুল ইসলাম, কলেজের জীবি সদস্য পল্লী চিকিৎসক ময়নুল হক, ইয়াকুব আলী, জাহেরুল ইসলাম প্রমুখ। 

বক্তারা বলেন, মির্জা গোলাম হাফিজ ১৯২০ সালের ২ জানুয়ারী পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার মির্জাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মির্জা আজিম উদ্দীন সরকার। তিনি ১৯৪১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে  স্নাতকোত্তর এবং ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি.এল ডিগ্রী লাভ করেন। 

মির্জা গোলাম হাফিজ ছাত্রবস্থাই রাজনীতির সাথে সম্পৃক্ত হন। বাংলাদেশের সাধারণ নির্বাচনের মাধ্যমে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনের নির্বাচনী এলাকা পঞ্চগড়-১ থেকে নির্বাচিত হন। তিনি বাংলাদেশ জাতীয় সংসদের ৪র্থ স্পীকার হিসেবে দায়ীত্ব পালন করেন। শুধু স্পীকারই ছিলেন না তিনি আইন বিচার ও সংসদ বিষয়ক সফল মন্ত্রী ছিলেন। তিনি অনেক প্রতিষ্ঠান করে বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করেছিলেন। 

তিনি বার্ধক্যজনিক কারণে ২০০০ সালের ২০ ডিসেম্বর মৃত্যু বরণ করেন ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) আলোচনা শেষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মরহুম মির্জা গোলাম হাফিজ এঁর আত্মার মাগফেরাত, মহান স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা সহ দেশ ও জাতির কল্যাণ কামনা করে মোনাজাত পরিচালনা করেন মমতাজ জামে মসজিদের পেশ ইমাম মাও: মোঃ আব্দুল মান্নান।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image