• ঢাকা
  • শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সামার সিম্পোজিয়ামে রানার্সআপ ইবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১১ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৫৬ পিএম
কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার কর্তৃক
সামার সিম্পোজিয়ামে রানার্সআপ ইবি

আহমাদ গালিব, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আই-ইইই) কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার কর্তৃক আয়োজিত "সামার সিম্পোজিয়াম-২০২৩" সম্পন্ন হয়েছে। এতে গবেষণাপত্র উপস্থাপনে যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) গবেষক দল। 

এছাড়া যৌথভাবে রানার্সআপ হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) গবেষক দল। শনিবার (১০জুন) রাত ৯টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে সিম্পোজিয়ামের সমাপনী ও পুরষ্কার বিতরণ পর্ব অনুষ্ঠিত হয়। এসময় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ইবি উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান।

গত শুক্রবার শুরু হওয়া দুইদিনব্যাপী সামার সিম্পোজিয়ামে প্রযুক্তি সম্পর্কিত ১৭৮টি গবেষণা উপস্থাপনপত্র করেছে গবেষকগণ। পরে সেরা গবেষণাপত্র উপস্থাপনের ভিত্তিতে ১০টি দলকে মোট ৫০ হাজার টাকার প্রাইজ-মানি প্রদান করা হয়। এতে চ্যাম্পিয়ন হওয়া বুয়েট’র গবেষক দলে ছিলেন সুজয় দাস, আনিশা খাতুন ও সাইদুর রহমান এবং চুয়েট’র গবেষক দলে ছিলেন অমিতা সিনহা ও আহসান উল্লাহ। এছাড়া রানার্সআপ হওয়া ইবির গবেষক দলে ছিলেন রাকিবুল ইসলাম, ড. জাহিদুল ইসলাম এবং কুয়েটের দলে ছিলেন আলিমুল ইসলাম ও আবু সাহিদ চৌধুরী।

পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ব্রাকনেটের জেনারেল ম্যানেজার মোকাররম হোসেন ও আইসিটি বিভাগের সভাপতি অধ্যাপক ড. আলমগীর হোসেন। এছাড়া উপস্থিত ছিলেন অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ, অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, অধ্যাপক ড. জাহিদুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মাহবুব শামসুল আরেফিন।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, ১৭৮ টি গবেষণা উপস্থাপন করা সত্যিই অসামান্য। আমি চাই গবেষণায় কিভাবে আমার শিক্ষার্থীদের উৎসাহিত করা যায়। তবে সরকারের গবেষণা বরাদ্দের তুলনায় শিল্প-প্রতিষ্ঠানগুলোকে এরূপ আয়োজনের সহযোগিতায় বেশি এগিয়ে আসতে হবে।

জনজীবন উন্নয়নে প্রকৌশল ও প্রযুক্তি নির্ভর গবেষণায় উৎসাহিত করতে সামার সিম্পোজিয়াম আয়োজন করেছে আই-ইইই সিএস বাংলাদেশ চ্যাপ্টার। এসময় যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও কানাডাসহ বিশ্বের নয়টি দেশের ৩৮টি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণাপত্র উপস্থাপন করেন। অনুষ্ঠানের প্রযোজনায় ছিল ব্র্যাকনেট লিমিটেড এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image