• ঢাকা
  • শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০১ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

এবার রাশিয়ার বিরুদ্ধে একজোট ইতালি-ফ্রান্স-জার্মানি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৭ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:১৭ পিএম
রাশিয়ার বিরুদ্ধে একজোট ইতালি-ফ্রান্স-জার্মানি
একজোট ইতালি-ফ্রান্স-জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক: ইতালি, ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রপ্রধান রুশ-ইউক্রেন চলমান যুদ্ধের মধ্যেই কিয়েভ সফরে গেলেন । পরে এক বৈঠকে অংশ নেন তারা। এসময় ফরাসি প্রেসিডেন্ট বলেন, রাশিয়াকে অবশ্যই প্রতিরোধ করতে হবে এবং যুদ্ধে জয়ী হতে হবে।

ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের অংশ হিসেবে দেখতে চান বলে জানান তিন দেশের শীর্ষনেতা। এদিকে চলমান যুদ্ধে রাশিয়াকে হারাতে তাদের কাছে শক্তিশালী অস্ত্র সহযোগিতা চাইলেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

ইউক্রেনের বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র হামলা অব্যাহত রেখেছে রুশ সেনারা। দেশটির সেভেরোদোনেৎস্কে গোলা বর্ষণের ভিডিও প্রকাশ করেছে মস্কোর স্থানীয় গণমাধ্যম। পরে এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা দফতর দাবি করে, নব্য নাৎসি বাহিনীদের সাঁজোয়া যান লক্ষ্য করে ওই হামলা চালানো হয়েছিল।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভেও নতুন করে রুশ বাহিনী হামলা চালিয়েছে বলে দাবি করেছে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম। হামলায় বেশ কয়েকটি বেসামরিক যান ধংস হয়েছে বলে জানানো হয়। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে একাধিক আবাসিক স্থাপনা।

এদিকে রুশ-ইউক্রেন চলমান যুদ্ধের মধ্যেই এবার কিয়েভ সফর করলেন ইতালি, ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রপ্রধানরা। বৃহস্পতিবার পোল্যান্ড হয়ে তারা কিয়েভে পৌঁছান। এসময় তাদের স্বাগত জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিয়েভে পৌছে যুদ্ধবিদ্ধস্ত ইরপিন পরিদর্শন করেন তারা।

পরে চার দেশের নেতারা বৈঠকে বসেন। এসময় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, রাশিয়াকে প্রতিরোধ করতেই হবে এবং ইউক্রেনকে যুদ্ধে জয়ী হতে হবে। তিনি রাশিয়ার সামরিক অভিযানকে বর্বর আখ্যা দিয়ে তীব্র সমালোচনাও করেন। অন্যদিকে শিগগিরই ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের অংশ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘী ও জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ।

চলমান যুদ্ধে রাশিয়াকে হারাতে ইতালি, ফ্রান্স ও জার্মানির কাছে শক্তিশালী অস্ত্র সহযোগিতা চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তিন রাষ্ট্র প্রধানের সঙ্গে বৈঠকে তিনি বলেন, যত দ্রুত অস্ত্র পাবে কিয়েভ, তত দ্রুতই রুশ সেনাদের পরাজিত করা সম্ভব হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image