• ঢাকা
  • মঙ্গলবার, ৩১ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কলেরা টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু হলো 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৩ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:২৪ পিএম
কলেরা টিকার দ্বিতীয় ডোজ
কলেরা টিকা

নিউজ ডেস্ক : কলেরা সংক্রমণ প্রতিরোধে রাজধানীর পাঁচটি এলাকায় দ্বিতীয় ডোজ টিকা দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। এলাকাগুলো হচ্ছে- যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুর।

বাংলাদেশ (আইসিডিডিআর,বি) জানায়, ৩ আগস্ট (বুধবার) থেকে ১০ আগস্ট পর্যন্ত সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দ্বিতীয়-ডোজ কলেরা টিকা দেওয়া হবে। তবে মাঝে শুক্রবার ও মঙ্গলবার (আশুরার দিন-৯ আগস্ট) বন্ধ থাকবে টিকা কার্যক্রম।

আইসিডিডিআর, বি জানায়, ঢাকার যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুরে প্রথম ডোজ কলেরা টিকা গ্রহণকারী ২৩ লাখ ৬৫ হাজার ৫৮৫ জন অধিবাসীকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হবে। যারা ২৬ জুন থেকে ২ জুলাই পর্যন্ত প্রথম ডোজ কলেরা টিকা গ্রহণ করেছেন, তারা স্ব স্ব টিকাদান কেন্দ্রে টিকাদান কার্ড প্রদর্শন করে দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করতে পারবেন।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম জানান, এরই মধ্যে যারা টিকার প্রথম ডোজ নিয়েছেন, কেবল তারাই দ্বিতীয় ডোজ পাবেন। তবে গর্ভবতী নারী এবং যারা বিগত ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা নিয়েছেন, তারা টিকা নিতে পারবেন না। এ টিকা নেওয়ার ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা নেয়া যাবে না।

দক্ষিণ কোরিয়ার ইউবায়োলোজিক্স কো. লিমিটেডের তৈরি ইউভিকল প্লাস নামের কলেরার টিকা এক বছর থেকে তদূর্ধ্ব বয়সীদের দেওয়া হচ্ছে। এই টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত।

ঢাকানিউজ২৪.কম / কেএন

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image