• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জামালপুরে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের গণঅনশন ও সমাবেশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৩০ পিএম
জামালপুরে
হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের গণঅনশন ও সমাবেশ

জামালপুর প্রতিনিধিঃ সাম্প্রদায়িক সহিংসতা চিরতরে বন্ধসহ সরকারী দলের নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ জাতীয় কর্মসূচীর অংশ হিসেবে জামালপুর জেলা শাখা গণঅনশন, গণঅবস্থান ও সমাবেশ করেন।

১৫ সেপ্টেম্বর (শুক্রবার) জাতীয় কর্মসূচীর অংশ হিসেবে ময়মনসিংহ ও রংপুর বিভাগের প্রত্যেকটি জেলা ও উপজেলায় গণঅনশন,গণঅবস্থান ও সমাবেশ করে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। জামালপুর জেলা শাখা সকাল ৬ টা থেকে শহরের দয়াময়ী মোড়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত গণঅনশন কর্মসূচী পালন করে।

বিকেল ৩টায় গণঅবস্থান ও সমাবেশে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন। এই কর্মসূচীতে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধা সংসদ জামালপুর জেলা শাখার কমান্ডার সুজাত আলী ফকির,গান্ধী আশ্রম ও মুক্তিসংগ্রাম জাদুঘরের পরিচালক উৎপল কান্তি ধর, মানবাধিকার কর্মী ও জামালপুর জর্জ কোর্টের এপিপি শামীম আরা খানম, সচেতন নাগরিক কমিটি (সনাক) জামালপুর জেলা শাখার সভাপতি অজয় পাল বাবু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি জেলা শাখার সবেক সভাপতি আলী আক্কাস, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) এর জেলা সমন্বয়ক বিশ্বজিৎ দেব রাজন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জেলা শাখার সবেক সভাপতি সুমন আদিত্যসহ ঐক্য পরিষদের বিভিন্ন উপজেলার নেতৃবৃন্দ। দিনব্যাপী কর্মসূচীটি সঞ্চালনা করেন সাধারন সম্পাদক রমেন বণিক।

গণঅনশন ও সমাবেশে বক্তারা বলেন,১৮ সালে বর্তমান সরকার তার নির্বাচনী ইশতেহারে ধর্মীয় সংখ্যালঘু ও আদিবাসীদের যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা আজও বাস্তবায়ন হয়নি। ১৯৯৭ সালে সরকার পার্বত্যচুক্তি করে কিন্তু সেই পার্বত্যচুক্তি এখন পর্যন্ত আলোর মুখ দেখেনি। নির্বাচনে আসলে ক্ষমতায় আসার জন্য বিভন্ন রকম প্রতিশ্রুতি দেয়া হয় কিন্তু ক্ষমতায় আসার পর সব ভুলে যায় সরকার। আবার নির্বাচন এসে গেছে। দুঃখের বিষয় গত নির্বাচনে দেয়া প্রতিশ্রুতিগুলি বাস্তবায়ন এখনও পর্যন্ত হয়নি। ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে বর্তমান সরকারী দল সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, বৈষম্য বিলোপ আইন প্রণয়ন,দেবোত্তর সম্পত্তি সংরক্ষণ আইন প্রণয়ন, জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইন যথাযথ বাস্তবায়ন, পার্বত্য শান্তিচুক্তি ও ভূমি কমিশন আইনের যথাযথ বাস্তবায়ন,সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনের প্রতিশ্রুতি দিয়েছিল। আমরা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ আগামী নির্বাচনের পূর্বেই এসব প্রতিশ্রুতির বস্তবায়ন চাই।

সভাপতি লক্ষিকান্ত পন্ডিতের সমাপনী বক্তব্য ও জলপান করে দিনব্যাপি গণঅনশন, গণঅবস্থান ও সমাবেশ কর্মসূচী সন্ধ্যা ৬ টায় সমাপ্ত করা হয়।

জানা যায়, দেশের আটটি বিভাগ, প্রত্যেকটি জেলা, উপজেলায় একই কর্মসূচী পালিত হয়ে আগামী ৬ অক্টোবর (শুক্রবার) বেলা ২টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ করবে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।  

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image