• ঢাকা
  • বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং বরখাস্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:৪৯ পিএম
বরখাস্ত
চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং

আন্তর্জাতিক ডেস্ক : চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং নিখোঁজ হননি, বরখাস্ত হয়েছেন। তার জায়গায় বসানো হয়েছে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও শীর্ষ কূটনীতিক ওয়াং ই’কে। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এ খবর দেয়া হয়েছে।

বলা হয়েছে, মঙ্গলবার (২৫ জুলাই) পার্লামেন্টে একটি অধিবেশন আহ্বান করা হয়। এদিন পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয়া হয় কিন গাংকে। সেই জায়গায় ওয়াং ই’কে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়।

চীনে কোনো ধরনের ব্যাখ্যা ছাড়াই উচ্চ পর্যায়ের ব্যক্তিদের হুটহাট নিখোঁজ হয়ে যাওয়া নতুন কিছু নয়। অনেক সময় দেখা যায়, অপরাধ তদন্তের আওতায় থাকায় হঠাৎ নিখোঁজ হয়ে যান। 

আবার অনেক সময় তারা অন্তর্ধানে যান এবং পরে ফিরে আসেন জনসমক্ষে। কিন্তু দৃশ্যপটের বাইরে থাকার কারণ সম্পর্কে তারা কিছু বলেন না।
 
সম্প্রতি হঠাৎ করেই লোকচক্ষুর আড়ালে চলে যান কিন গ্যাং। ৫৭ বছর বয়সী এ নেতাকে প্রায় এক মাস ধরে ধরে জনসমক্ষে দেখা যাচ্ছিল না। তার এই আকস্মিক অন্তর্ধান নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের জল্পনা-কল্পনা শুরু হয়।
 
গত সপ্তাহে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, স্বাস্থ্যগত কারণে ইন্দোনেশিয়ায় কূটনীতিকদের একটি অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। কিন্তু পরক্ষণেই মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে এ লাইনটুকু সরিয়ে ফেলা হয়। তার পরিবর্তে পূর্বসূরি চীনা কমিউনিস্ট পার্টির ফরেন অ্যাফেয়ার্স কমিশনের পরিচালক ওয়াং ই সেই অনুষ্ঠানে যোগ দেন।
 
গত ১৭ জুলাই প্রেসিডেন্ট শি জিনপিং ও ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের মধ্যকার বৈঠকেও ছিলেন না কিন গ্যাং। তবে সংবাদমাধ্যমের ফুটেজে ওয়াং ইসহ মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তাদের সেই সভায় দেখা যায়। দীর্ঘদিন জনসমক্ষে তার এই অনুপস্থিতি নিয়ে অনলাইনে নানা ধরনের জল্পনা-কল্পনা দেখা যায়।
 
কিন গ্যাং দেশটির ইতিহাসে সবচেয়ে কম বয়সী পররাষ্ট্রমন্ত্রী। দুই বছর যুক্তরাষ্ট্রে চীনা রাষ্ট্রদূত হিসেবে কাজ করার পর ২০২২ সালের ডিসেম্বরে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করা হয়। 

এর আগে কিন গ্যাং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও প্রেসিডেন্ট শির বিদেশ সফরগুলোর কাজে সহায়তা করতেন। এটিই তাকে প্রেসিডেন্টের সঙ্গে ঘনিষ্ঠতা গড়ে তোলার সুযোগ করে দেয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image