• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০২ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাশিয়া ও চীনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাইডেন-ম্যাক্রো ঐক্য


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০২ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৫১ পিএম
ইউক্রেন যুদ্ধের প্রশ্নে অবশ্য
চ্যালেঞ্জ মোকাবিলায় বাইডেন-ম্যাক্রো

নিউজ ডেস্ক:  ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোর ওয়াশিংটন সফরে মত পার্থক্য কমিয়ে অ্যাটলান্টিকের দুই প্রান্তের মধ্যে আরও সমন্বয়ের অঙ্গীকার শোনা গেছে। ইউক্রেন যুদ্ধের প্রশ্নে অবশ্য ঐক্য অটুট রয়েছে। খবর ডয়চে ভেলের।

প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রো ও মার্কিন প্রেসিডেন্ট বাইডেন যাবতীয় মতভেদ সরিয়ে রেখে পশ্চিমা বিশ্বের ঐক্যের উপর জোর দিলেন। ইউক্রেনের উপর রাশিয়ার হামলার প্রেক্ষাপটে তারা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপর যুদ্ধ বন্ধ করার জন্য চাপ সৃষ্টি করার অঙ্গীকার করলেন।

ওয়াশিংটনে ম্যাক্রোর রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিনে এক যৌথ সংবাদ সম্মেলনে দুই শীর্ষ নেতা সেই সঙ্গে গণতন্ত্রের প্রতি সমর্থন জানাতে জোরালো ট্রান্স-অ্যাটলান্টিক জোটের উপরও জোর দিয়েছেন। রাশিয়া ও চীনের মোকাবিলা করতে এমন ঐক্যের প্রয়োজন বলে তারা মনে করেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রো ও মার্কিন প্রেসিডেন্ট বাইডেন যাবতীয় মতভেদ সরিয়ে রেখে পশ্চিমা বিশ্বের ঐক্যের উপর জোর দিলেন।ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রো ও মার্কিন প্রেসিডেন্ট বাইডেন যাবতীয় মতভেদ সরিয়ে রেখে পশ্চিমা বিশ্বের ঐক্যের উপর জোর দিলেন।

বাইডেন জানান, ফ্রান্স ও যুক্তরাষ্ট্র ন্যাটো, ইউরোপীয় ইউনিয়ন এবং জি-সেভেনের সহযোগীদের সঙ্গে মিলে রাশিয়ার নৃশংস যুদ্ধের বিরুদ্ধে জোরালো ঐক্য দেখিয়ে চলেছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি সত্যি ইউক্রেন যুদ্ধ বন্ধ করার কথা ভাবছেন, সে বিষয়ে আলোচনা করতে বাইডেন প্রয়োজনে তার সঙ্গে সাক্ষাৎ করতে প্রস্তুত। তবে পুতিন এখনো সে রকম কিছুই করেন নি বলে বাইডেন মনে করছেন।

ম্যাক্রো সেই সঙ্গে জানান, তারা কখনোই ইউক্রেনীয়দের এমন কোনো আপোষ মেনে নেবার জন্য চাপ দেবেন না, যা তাদের জন্য গ্রহণযোগ্য নয়। ইউক্রেনে যুদ্ধাপরাধসহ রাশিয়ার যাবতীয় পদক্ষেপ না ভুলে মস্কোকে কৈফিয়ত দিতে হবে বলে দুই নেতা মনে করেন।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image