• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শেখ হাসিনার গাড়িবহরে হামলা, বিএনপির সাবেক এমপির যাবজ্জীবন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:০১ পিএম
শেখ হাসিনার গাড়িবহরে হামলার মামলায়
হাবিবুল ইসলাম হাবিব বিএনপির সাবেক এমপির যাবজ্জীবন

ডেস্ক রিপোর্টার : বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দলে থাকাকালে সাতক্ষীরায় গাড়িবহরে হামলার ঘটনার দুই মামলায় বিএনপির সাবেক সংসদ সদস্য (এমপি) হাবিবুল ইসলাম হাবিবসহ চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

২০০২ সালের ৩০ আগস্ট কলারোয়া উপজেলার ওই ঘটনায় মঙ্গলবার সকাল সোয়া ১০টার দিকে জেলার স্পেশাল ট্রাইব্যুনাল-৩–এর বিচারক বিশ্বনাথ মণ্ডল এ রায় ঘোষণা করেন।

সাতক্ষীরা জজ আদালতের অতিরিক্ত সরকারি কৌঁসুলি (এপিপি) ফাইমুল হক এ তথ্য নিশ্চিত করেন।

রায়ে চারজনকে যাবজ্জীবনের পাশাপাশি আসামিদের মধ্যে আরও ৪৪ জনকে ৭ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। কারাগারে থাকা হাবিবুল ইসলামসহ ৩৪ জন আদালতে হাজির ছিলেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল লতিফ, অতিরিক্ত পিপি ফাহিমুল হক কিসলু, আব্দুস সামাদসহ কয়েকজন। আসামিপক্ষের আইনজীবী ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা আমিনুল ইসলাম; তার সঙ্গে ছিলেন আইনজীবী মিজানুর রহমান পিন্টু, আব্দুল মজিদ ও শাহানারা পারভিন বকুল।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০০২ সালের ৩০ আগস্ট তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা সাতক্ষীরার কলারোয়া উপজেলার চন্দনপুর ইউনিয়নে ধর্ষণের শিকার এক মুক্তিযোদ্ধার স্ত্রীকে দেখতে সাতক্ষীরা সদর হাসপাতালে দেখতে যান।

সড়কপথে যশোরে ফেরার পথে কলারোয়া উপজেলা বিএনপি অফিসের সামনে তার গাড়িবহরে হামলার ঘটনা ঘটে। শেখ হাসিনাকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। বোমা বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুরের ঘটনাও ঘটে। এতে আওয়ামী লীগের কয়েকজন নেতাসহ স্থানীয় নেতাকর্মী ও সাংবাদিকরা আহত হন। এ ঘটনায় হত্যাচেষ্টা, বিস্ফোরক দ্রব্য ও অস্ত্র আইনে তিনটি মামলা করা হয়।

হামলার এ ঘটনায় হওয়া তিনটি মামলার মধ্যে ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি একটির রায় দেয় আদালত। ওই মামলায় হাবিবুল ইসলামসহ ৫০ নেতা-কর্মীকে ৪ থেকে ১০ বছর কারাদণ্ডের আদেশ দেয়া হয়। মঙ্গলবার দেয়া হলো অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনের দুই মামলার রায়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image