• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শরীরকে সুস্থতা রাখতে ইয়োগা অনুসরণের গুরুত্ব বেড়েছে ধর্ম প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২২ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:০৩ পিএম
শরীরকে সুস্থ রাখতে ইয়োগা অনুসরণের গুরুত্ব বেড়েছে
ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান

নিউজ ডেস্ক :  ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, প্রাচীন ভারতে মানুষ আত্মিক এবং আধ্যাত্মিক বিকাশের জন্য ইয়োগা অনুশীলন করতো। বর্তমানে নানামুখী অস্থিরতার কারণে সুস্থতা এবং শরীরকে ফিট রাখার জন্য ইয়োগা অনুসরণের গুরুত্ব বেড়েছে।

প্রতিমন্ত্রী ২১ জুন হামদর্দ বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে (গজারিয়া) ৮ম আন্তর্জাতিক ইয়োগা দিবস উপলক্ষ্যে হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী  বলেন, ২০২২ সালের আন্তর্জাতিক যোগ দিবসের প্রতিপাদ্য হলো ‘মানবতার জন্যে ইয়োগা’। করোনা ভাইরাস মহামারির সময় মানুষকে সুস্থ ও নিরাপদ রাখতে যোগ ব্যায়াম কতটা সাহায্য করেছিল সেটাও এই থিমের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, একজন মানুষ নিজের বিচার, বুদ্ধি, বিবেক এর সঠিক ব্যবহার করার নিয়মগুলো ইয়োগার মাধ্যমে জানতে পারে। ইয়োগা শেখায় অহিংসা, সত্য, অন্যের সম্পদে লোভ না করা, সংযম এবং প্রয়োজনের অতিরিক্ত মজুত না করা। মূল্যবোধের শিক্ষাগুলো ইয়োগা প্রতিদিনের জীবনযাপনের ব্যবহারিক কাজকর্মের মধ্য দিয়ে  শিখিয়ে দেয়।

জাতীয় অধ্যাপক ও ডায়াবেটিক এসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি ডক্টর এ কে আজাদ খান এর  সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, এমপি, হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর ভাইস চ্যান্সেলরপ্রফেসর ড. মোহাম্মদ আমানুল্লাহ।

অনুষ্ঠানে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী যোগ ব্যায়াম অনুশীলনে অংশগ্রহণ করেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image