• ঢাকা
  • শুক্রবার, ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঠাকুরগাঁওয়ে ইট ভাটায় অভিযান  চালিয়ে ৫ লাখ টাকা জরিমানা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৮ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:১৬ পিএম
ঠাকুরগাঁওয়ে ইট ভাটায় অভিযান  চালিয়ে
৫ লাখ টাকা জরিমানা

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ও লাইসেন্স বিহীন ইটভাটা পরিচালনা করায় ঠাকুরগাঁওয়ের কেএসবি ব্রিকস ইটভাটার মালিককে ৫ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (৭ জানুয়ারি) সদর উপজেলার মোলানী আরাজি ঝাড়গাঁও গ্রামের কেএসবি ব্রিকস ফিল্ড ইটভাটার মালিককে এ অর্থদণ্ড দিয়েছেন সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহরিয়ার রহমান।

স্থানীয়রা জানিয়েছেন, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ও লাইসেন্স বিহীন ইটভাটা পরিচালনা করায় ভ্রাম্যমাণ আদালত ভাটা এক্সভেটর দিয়ে ভাংতে গেলে আটকে দেয় শ্রমিকরা। পরে ইটভাটার মালিক আব্দুস সোবহান ইটভাটা সরিয়ে নেওয়ার অঙ্গীকার করলে জরিমানার টাকা নিয়ে ফিরে আসে ভ্রাম্যমাণ আদালত ও পরিবেশ অধিদফতরের লোকজন।

সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহরিয়ার রহমান বলেন, হাইকোর্টের নিদের্শনা অনুযায়ী ইটভাটাগুলোতে অভিযান পরিচালনা করছি। পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ও লাইসেন্স বিহীন ইটসহ বিভিন্ন অপরাধের কারণে ৫ লাখ টাকা জরিমানার অর্থ আদায় করা হয়েছে। ভাটা মালিক অঙ্গীকার করেছেন তিনি ভাটাটি বন্ধ রাখবেন।

পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলার পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক ইউসুফ আলী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ১ কিলোমিটারের মধ্যে কেএসবি ইটভাটার অবস্থান। ইট প্রস্তুতের জন্য যে মাটি ব্যবহার করা হয়েছে সেটার জন্য ঠাকুরগাঁও জেলা প্রশাসকের অনুমোদন নেই। ইটভাটায় ৫০ ভাগ হলফ বিস্ট তৈরি করার কথা থাকলেও এখানে কোনো হলফ বিস্ট দেখা যায়নি। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ অনুযায়ী এসব ভাটাতে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র দেওয়ার সুযোগ নেই।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অপরাধ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image