• ঢাকা
  • শনিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ব্রাজিলের প্রেসিডেন্ট ভবনসহ গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনায় হামলা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৯ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩০ এএম
ব্রাজিলের
প্রেসিডেন্ট ভবনসহ গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনায় হামলা

নিউজ ডেস্ক : বলসোনারোর হাজারো উগ্র সমর্থক ব্রাসিলিয়ায় কংগ্রেস ভবনে হামলা চালান। জাতীয় রঙের পোশাক পরে এবং গায়ে জাতীয় পতাকা জড়িয়ে তারা এ হামলায় অংশ নেন। হামলাকারীদের সংখ্যা বেশি হওয়ায় পুলিশ তাদের ঠেকাতে পারেনি।

ব্রাজিলের প্রেসিডেন্ট ভবন, কংগ্রেস ও সুপ্রিম কোর্টে হামলা ও ভাঙচুর চালিয়েছেন সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর সমর্থকেরা। রোববার (৮ জানুয়ারি) বলসোনারোর হাজারো ডানপন্থী সমর্থক এই হামলা চালায় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অনেকটা যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে চালানো তাণ্ডবের আদলে এ হামলা চালানো হয়। কিছু বিক্ষোভকারী ফাঁকা সিনেট অধিবেশন কক্ষে ঢুকে পড়েন। অন্যরা প্রেসিডেন্ট ভবন, সুপ্রিম কোর্ট ও অন্যান্য সরকারি ভবনে হামলা চালান।

নিরাপত্তা বাহিনী কংগ্রেস ভবনসহ সরকারি ভবনগুলো বর্তমানে নিয়ন্ত্রণ নেওয়ার কথা জানিয়েছে। বামপন্থী প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা ব্রাসিলিয়ায় সুপ্রিম কোর্ট ভবনের কাছে অবস্থান করছেন বলে সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে।

এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী ভিও দিনো বলেছেন, রাজধানী ব্রাসিলিয়ায় গুরুত্বপূর্ণ ভবনগুলোয় হামলা চালানো অন্তত ২০০ দাঙ্গাবাজকে গ্রেপ্তার করা হয়েছে।

বলসোনারোর সমর্থকদের হটিয়ে দিয়ে কংগ্রেস, সুপ্রিম কোর্ট ও প্রেসিডেন্ট ভবনের ভেতর ও আশপাশের এলাকা নিরাপত্তা বাহিনী নিয়ন্ত্রণে নিয়েছে।

তিনি আরো বলেন, ‘এটা সন্ত্রাসবাদ, এটা অভ্যুত্থান। আমরা নিশ্চিত যে জনগণের বিশাল একটি অংশই এই অন্ধকার (শাসন) বাস্তবায়িত হোক, তা চায় না।’ বিক্ষোভের সময় ওই অঞ্চলের বলসোনারোর মিত্রদের নেতৃত্বাধীন নিরাপত্তা বাহিনী দায়িত্ব পালনে অবহেলা করেছে বলেও অভিযোগ করেন তিনি।

গত অক্টোবরের নির্বাচনে বামপন্থী লুলা দা সিলভার কাছে পরাজিত হন বলসেনারো। তবে তার সমর্থকেরা এই পরাজয় মেনে নিতে পারেননি। এক সপ্তাহ আগে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন লুলা দা সিলভা।

বলসোনারো বর্তমানে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আছেন। লুলার শপথ নেওয়ার ৪৮ ঘণ্টা আগে তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। এ হামলায় তার ইন্ধন ছিল বলে অভিযোগ করেছেন প্রেসিডেন্ট লুলা। তবে তিনি তা অস্বীকার করেছেন। বলসোনারো এক টুইটে সহিংস এই বিক্ষোভের নিন্দা জানিয়েছেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image