• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কার ঘরে যাবে কাপ, এগিয়ে স্বাগতিক ভারত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৪৭ পিএম
ক্রিকেট
দুই দলের অধিনায়ক

নিউজ ডেস্ক: রবিবার (১৯ নভেম্বর) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের ফাইনাল ম্যাচটিকে ঐতিহাসিক করতে জোরেশোরে প্রস্তুতি নিচ্ছে ভারত ও অস্ট্রেলিয়ার ক্রিকেট দল। ফাইনাল ম্যাচের আগে দুই দলেরই অতীত পরিসংখ্যান ও বর্তমান ফর্ম বিবেচনা করে জয়-পরাজয় নিয়ে জল্পনা-কল্পনা চলছে। তবে, পুরো বিশ্বকাপ জুড়ে ভারতীয় দল ঘরের কন্ডিশনে যেভাবে পারফর্ম করেছে তাতে ভারতীয় দলকেই এগিয়ে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

এই সব ছাড়াও, আরও একটি জিনিস ভারতীয় ক্রিকেট দলের জয়ের সম্ভাবনাকে শক্তিশালী করে, আর তা হল গত তিনটি বিশ্বকাপে শিরোপা জিতেছে এমন দলের পরিসংখ্যান। গত তিনটি বিশ্বকাপে শিরোপা জিতেছে এমন দলগুলোর মধ্যে একটি বিষয় কমন তা হল এই তিনটি দলই নিজেদের মাটিতে বিশ্বকাপ জিতেছে। আসলে, ২০১১ থেকে ২০১৯ সালের মধ্যে অনুষ্ঠিত তিনটি বিশ্বকাপে শুধুমাত্র ঘরোয়া দলগুলোই চ্যাম্পিয়ন হয়েছে।

২০১১ বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল ভারত। এই ম্যাচটি মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে ভারত শ্রীলঙ্কাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা জিতেছিল। এই জয়ের পর ভারত বিশ্বকাপ নিয়ে চলমান একটি মিথের অবসান ঘটিয়েছে। ভারতই প্রথম দেশ হিসেবে বিশ্বকাপের শিরোপা জিতেছিল। এর আগে অনুষ্ঠিত নয়টি বিশ্বকাপে কোনো স্বাগতিক দেশ শিরোপা জিততে পারেনি।

অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড যৌথভাবে ২০১৫ বিশ্বকাপের আয়োজন করেছিল। তবে ফাইনাল ম্যাচটি অস্ট্রেলিয়ার ঘরের মাঠে খেলা হয়েছিল, যেখানে ক্যাঙ্গারুরা জিতেছিল। ২০১৫ সালের ফাইনালে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডকে হারিয়েছিল।

এর ফাইনাল ম্যাচটি মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হয় এবং অস্ট্রেলিয়া প্রথমবারের মতো শিরোপা জিতে নেয়। ২০১৯ বিশ্বকাপের আয়োজক ইংল্যান্ড। এর ফাইনাল ম্যাচটি লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে খেলা হয়, যাকে ক্রিকেটের মক্কা বলা হয়। রোমাঞ্চকর ফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের শিরোপা জিতেছে ইংল্যান্ড। আমরা যদি গত তিনটি বিশ্বকাপের বিজয়ীদের দিকে তাকাই, ভারত ১৯ নভেম্বর অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফাইনালে জয়ের জন্য শক্তিশালী অবস্থানে রয়েছে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image