• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল স্বল্প পরিসরে চালু হচ্ছে অক্টোবরে 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৭ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:১৪ পিএম
শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল স্বল্প পরিসরে চালু হচ্ছে অক্টোবরে 
এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান

ডেস্ক রিপোর্টার : বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান জানিয়েছেন, আগামী অক্টোবর মাসে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল স্বল্প পরিসরে চালু করা হবে এব্ং উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে জানিয়েছেন।

মঙ্গলবার (২৭ জুন) দুপুরে বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণকাজের অগ্রগতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। নির্মাণাধীন তৃতীয় টার্মিনালেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 
 
বেবিচক চেয়ারম্যান জানান, এরইমধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের ৭৭ শতাংশ কাজ শেষ হয়েছে। অক্টোবরের আগেই ৯০ শতাংশ কাজ শেষ হবে। 
 
প্রকল্পে আপাতত অতিরিক্ত কোনো অর্থ লাগছে না বলে জানান তিনি। বলেন, ‘তৃতীয় টার্মিনালের গ্রাউন্ড হ্যান্ডলিং জাইকাকে দেয়ার জন্য নীতিগত সিদ্ধান্ত হয়েছে। টার্মস অ্যান্ড কন্ডিশন কী হবে তা নিয়ে কাজ চলছে। পিপিপিতে পরিচালনায় গেলেও সিদ্ধান্ত হতে ২০২৪ সালের মাঝামাঝি পর্যন্ত সময় লাগবে।’

সরকার দ্রুতসময়ে এই প্রকল্পের কাজ শেষ করতে চাচ্ছে জানিয়ে মফিদুর রহমান আরও বলেন, আজ থেকে ঈদের ছুটি শুরু হয়েছে। কিন্তু আমাদের এখানে তিন-চার হাজার শ্রমিক ছুটিতেও কাজ করে যাবেন। তারা শুধু ঈদের দিন কাজ করবেন না। 
 
শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্পটি একনেকে অনুমোদন পায় ২০১৭ সালের ২৪ অক্টোবর। সে সময় ব্যয় ধরা হয়েছিল ১৩ হাজার ৬১০ কোটি টাকা। পরে আরও ৭ হাজার ৭৮৮ কোটি ৫৯ লাখ টাকা বাড়িয়ে প্রকল্পের আকার দাঁড়ায় প্রায় ২১ হাজার ৩৯৮ কোটি টাকা।
 
২০১৯ সালের ডিসেম্বরে প্রকল্পটির নির্মাণ শুরু হয়। খরচের বেশির ভাগ দিচ্ছে জাপানি সহযোগিতা সংস্থা (জাইকা)। সংস্থাটি ঋণ হিসেবে দিচ্ছে ১৬ হাজার ১৪১ কোটি ২ লাখ ৪৫ হাজার টাকা। বাকি ৫ হাজার ২৫৮ কোটি ৩ লাখ ৮৮ হাজার টাকা দিচ্ছে বাংলাদেশ সরকার। 

শাহজালালে বর্তমানে দুটি টার্মিনাল রয়েছে। এই দুই টার্মিনালের আয়তন ১ লাখ বর্গমিটার। তৃতীয় যে টার্মিনালটি হচ্ছে, সেটির আকার বর্তমান দুটি টার্মিনালের দ্বিগুণেরও বেশি। ২ লাখ ৩০ হাজার বর্গমিটার হবে এর আয়তন। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image