• ঢাকা
  • শনিবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিজেপি-বিরোধী নতুন জোটের নাম হল ‘ইন্ডিয়া’ 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৫৩ পিএম
মহারাষ্ট্রের,  মুম্বইয়ে হবে সেই, জোটের পরবর্তী বৈঠক
বিজেপি-বিরোধী নতুন জোটের বৈঠক

নিউজ ডেস্ক:  জল্পনা ছড়িয়েছিল পটনার বৈঠকের পর থেকেই। বেঙ্গালুরুর বৈঠকের মাঝেই এ বিষয়ে সুর্নির্দিষ্ট বার্তা এল বিজেপি-বিরোধী রাজনৈতিক জোটের তরফে। আর বৈঠক শেষে ঘোষণা করা হল, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের নাম বদলে এবার নতুন একটি মঞ্চে সমবেত হতে চলেছে ২৬টি বিরোধী দল। মহারাষ্ট্রের মুম্বইয়ে হবে সেই জোটের পরবর্তী বৈঠক।

বিরোধী জোটের নতুন নামও সামনে এসেছে মঙ্গলবার। ভারতের নামেই হয়েছে নয়া বিরোধী জোটের নাম—‘ইন্ডিয়া’ (ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়ান্স)। বৈঠক শেষ কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে নয়া জোটের নাম ঘোষণা করেছেন। প্রসঙ্গত, বৈঠক শেষের আগেই তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনের একটি টুইটেই নাম বদলের ইঙ্গিত মিলেছিল। তিনি লিখেছিলেন, ‘চক্‌ দে! ইন্ডিয়া’।

তবে নাম বদল হলেও নয়া জোটে চেয়ারপার্সন বা আহ্বায়ক পদ আপাতত ঘোষণা করেননি খড়্গে। ইউপিএ চেয়ারপার্সন পদে ছিলেন সনিয়া গান্ধী। তবে বিরোধী জোটের ১১ সদস্যের সমন্বয় কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন খড়্গে। তিনি জানান, মুম্বইয়ে জোটের পরবর্তী বৈঠকের আগেই চূড়ান্ত হবে কমিটির সদস্যদের নাম। লোকসভা ভোটের আগে বিজেপি-বিরোধী সমমনস্ক দলগুলি যাতে অভিন্ন ন্যূনতম কর্মসূচি নিয়ে এগোতে পারে, তার জন্য বেঙ্গালুরুতে সবিস্তারে আলোচনা হয়েছে বলেও জানান।

কংগ্রেস সভাপতি জানান, অভিন্ন কর্মসূচির সম্ভাবনা খতিয়ে দেখতে একটি পৃথক কমিটি গঠন করা হতে পারে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image