• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জিয়াউর রহমান হত্যাকাণ্ডের রেকি করতে এসেছিল: শেখ তাপস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৯ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:১৭ এএম
এই হত্যাকাণ্ডকে বাধা দিতে চেয়েছিল
ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস

নিউজ ডেস্ক:  ১৯৭৫ সালের ১৩ আগস্ট শেখ ফজলুল হক মনির সাথে সাক্ষাতের ছলে জিয়াউর রহমান হত্যাকাণ্ডের রেকি করতে এসেছিল বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেছেন, ১৯৭৫ সালের ১৩ আগস্ট খুনি জিয়াউর রহমান আমাদের বাসায় এসেছিল। সেদিন দীর্ঘক্ষণ অপেক্ষা করে তিনি বাবার সাথে দেখা করে যান। সেদিন জিয়াউর রহমানের আমাদের বাসায় আসার মূল উদ্দেশ্য ছিল হত্যাকাণ্ড সম্পর্কে আমাদের কাছে কোনো তথ্য আছে কিনা তা অনুমান করা। আমরা কোনো কিছু জানি নাকি। বাসার পরিস্থিতি কি, আশপাশের অবস্থা কি? এসব রেকি করার জন্য সেদিন জিয়া নিজেই স্বশরীরে আমাদের বাসায় এসেছিল।

বৃহস্পতিবার সন্ধ্যায় জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেয়র তাপস বলেন, জিয়াউর রহমানের মূল কার্যক্রমই ছিল নেপথ্য থেকে এই হত্যাকাণ্ড সামাল দেওয়া। সেই খুনিদেরকে বাঁচানো। কেউ যেন খুনিদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিতে পারে এবং তাদের যে মূল উদ্দেশ্য, তা যেন কোনোভাবেই বাধাগ্রস্ত না হয় সেটা নিশ্চিত করা। সেটাই তিনি সুচারুভাবে সম্পন্ন করেছেন।

 শেখ তাপস বলেন, হত্যাকাণ্ডের পর যারা এই হত্যাকাণ্ডকে বাধা দিতে চেয়েছিল, প্রতিঘাত করতে চেয়েছিল, প্রতিরোধ গড়ে তুলতে চেয়েছিল- কর্নেল নুরুদ্দীন ও শাফায়াত জামিলকে আটক করে কর্নেল রশিদ সেদিন জিয়াউর রহমানের কাছে নিয়ে গিয়েছিল। খুনের পরবর্তী ঘটনা আরো প্রমাণ করে যে, জিয়াউর রহমান তাদের আস্থার জায়গা ছিল। সাধারণ মানুষের কিংবা সেনাবাহিনীর মধ্যকার যেকোনো ধরনের প্রতিবাদ, প্রতিরোধ এবং প্রতিহত করার যেকোনো প্রচেষ্টা সেদিন জিয়াউর রহমান সামাল দিয়েছিল। সুতরাং এসব তথ্য-উপাত্ত প্রমাণ করে যে ১৫ আগস্ট হত্যাকাণ্ডে জিয়া ওতোপ্রোতভাবে জড়িত ছিল।

ঢাকানিউজ২৪.কম /

রাজনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image