• ঢাকা
  • শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০২ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মহাকাশে স্টেশন নির্মাণে যাচ্ছে চীনের রকেট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৫ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:২১ পিএম
মহাকাশে স্টেশন নির্মাণে যাচ্ছে চীনের রকেট
মহাকাশে চীনের রকেট যাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক: মানুষবাহী মহাকাশযান উৎক্ষেপণ করতে নিজস্ব মহাকাশ স্টেশন বানাতে যাচ্ছে চীন।  চীনা মহাকাশচারীরা অসমাপ্ত স্টেশনটির জন্য গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ নিয়ে রবিবার (৫ জেুন) যাত্রা করবেন। সেখানে প্রায় ছয় মাস অবস্থানের সময়ে তারা স্টেশন নির্মাণের কাজ করবেন।

শনিবার (৪ জুন) এক সংবাদ সম্মেলনে চীনের ম্যানড স্পেস এজেন্সির কর্মকর্তা জানান, রোববার স্থানীয় সময় সকাল ১০টা ৪৪ মিনিটে রকেটটি মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করবে। উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ গানসুর জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে উৎক্ষেপিত হবে শেনঝো-১৪ নামক রকেটটি।

কমান্ডার চেন ডং এর নেতৃত্বে চীনা মহাকাশ মিশনটিতে আরও থাকছেন লিউ ইয়াং এবং কাই জুজে। নিজ দেশের স্টেশন নির্মাণে ছয় মাস মহাকাশে অবস্থান করবেন তারা।

চীনা মহাকাশ সংস্থার এক কর্মকর্তা লিন জিয়াকিয়াং বলেন, ‘‘উৎক্ষেপণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।’’

এই বছরের শেষ নাগাদ মহাকাশ স্টেশনের কাজ শেষ করতে চায় চীন। এ জন্য মোট ১১টি মানুষবাহী অভিযান পরিচালনা করতে হবে তাদের। স্পেস স্টেশনটি সম্পূর্ণ করার জন্য শেনঝো-১৪ হবে চারটি ক্রুড মিশনের তৃতীয় এবং শেনঝো-১৪ হতে যাচ্ছে তাদের সপ্তম অভিযান।

২০২১ সালের এপ্রিলে তিন মডিউলের মহাকাশ স্টেশন নির্মাণ শুরু করে চীন। ওই সময় প্রথম পাঠানো হয় সবচেয়ে বড় মডিউল তিয়ানহে। তিয়ানহে মডিউলটি নির্মিতব্য স্টেশনগুলোর মধ্যে বৃহত্তম। একটি মেট্রো বাসের চেয়ে সামান্য বড় তিয়ানহে স্টেশন নির্মাণ শেষে মহাকাশচারীদের বাসস্থান হিসেবে ব্যবহার হবে।

বাকি দুই মডিউল ওয়েনটিয়ান এবং মেনটিয়ান চলতি বছরের যথাক্রমে জুলাই এবং অক্টোবরে মহাকাশে পাঠানো হবে। ওয়েনটিয়ান মডিউলে স্টেশনের বাইরে ভ্রমণের জন্য একটি এয়ারলক কেবিন এবং তিনজন মহাকাশচারীর জন্য কোয়ার্টার থাকবে।

চীনের নির্মিতব্য মহাকাশ স্টেশনটির পরিকল্পিত আয়ুষ্কাল এক দশক। এর ওজন ১৮০ টন, যা ভরের দিক থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের প্রায় ২০ শতাংশ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image