• ঢাকা
  • বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাংলাদেশের ৫২ বছরে অনেক অর্জন প্রশংসনীয়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৬ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৪৮ পিএম
বাংলাদেশের ৫২ বছরে অনেক অর্জন প্রশংসনীয়
জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুয়েন লুইস

নিউজ ডেস্ক : জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুয়েন লুইস মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশের জনগণকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।

তিনি বলেছেন, বিগত ৫২ বছরে অনেক প্রশংসনীয় ও উল্লেখযোগ্য অর্জন বাংলাদেশের অর্জিত হয়েছে। যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে দক্ষিণ এশিয়ার অন্যতম প্রধান অর্থনৈতিক শক্তিতে পরিণত হওয়া, ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের দ্বারপ্রান্তে দাঁড়ানো এবং ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের পরিকল্পিত অর্জন বিশেষভাবে উল্লেখযোগ্য।

রোববার স্বাধীনতা দিবস উপলক্ষে এক বিবৃতিতে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুয়েন লুইস এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের বৈচিত্র্যময় মানুষের আতিথেয়তা একটি দেশের বিভিন্ন দিকগুলোর মধ্যে একটি। আমি ও আমার সহকর্মীরা প্রতিদিন অনুভব করেছি।

গুয়েন লুইস বলেন, স্বাধীনতার ৫২ বছরে বাংলাদেশের অনেক অর্জনের মধ্যে অর্থনৈতিক উন্নয়ন অন্যতম একটি।

তিনি আরো বলেন, দেশটির অসাধারণ অর্থনৈতিক উন্নয়ন, উল্লেখযোগ্য সাংস্কৃতিক উত্তরাধিকার, জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোর জন্য বৈশ্বিক মঞ্চে নেতৃত্ব এবং প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের অনেক অর্জন রয়েছে।

গুয়েন লুইস বলেন, জাতিসংঘ অর্থনৈতিক ও টেকসই উন্নয়নে বাংলাদেশের অঙ্গীকারকে পুরোপুরি সমর্থন করে এবং বাংলাদেশের সঙ্গে শক্তিশালী ও দীর্ঘস্থায়ী সম্পর্ক এবং আমাদের (জাতিসংঘ) অভিন্ন মূল্যবোধের প্রশংসা করে।

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী অফিস বলেছে, ১৯৭৪ সালে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের সদস্য হওয়ার আগেই গৃহীত দেশের সংবিধান মৌলিক মানবাধিকারের নিশ্চয়তা দেয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image