• ঢাকা
  • বুধবার, ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৮ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

গণতন্ত্র পুনরুদ্ধারে ১১ই জানুয়ারি গণফোরামের গণ-অবস্থান কর্মসূচী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৩৫ পিএম
গণফোরাম গণ-অবস্থান কর্মসূচী
বীর মুক্তিযোদ্ধা মোস্তফা মোহসীন মন্টু

নিউজ ডেস্ক:  গণফোরাম কেন্দ্রীয় কার্যালয়ে ১১ই জানুয়ারি ২৩ বুধবার বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত গণতন্ত্র পুনরুদ্ধারে গণ-অবস্থান কর্মসূচী পালনের বিষয়ে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সভার সভাপতিত্ব করেন গণফোরাম সভাপতি জননেতা বীর মুক্তিযোদ্ধা মোস্তফা মোহসীন মন্টু।

সভায় নেতৃবৃন্দ বিরোধী মতের রাজনৈতিক কর্মসূচিতে হামলা, বাধা ও রাজনৈতিক নেতাকর্মীদের বিরুদ্ধে সাজানো মিথ্যা মামলা প্রত্যাহার সহ সকল রাজনৈতিক কারাবন্দিদের মুক্তি দাবি করেন। আগামীকাল গণতন্ত্র পুনরুদ্ধারে ৫ দফা দাবিতে শান্তিপূর্ণ গণ-অবস্থান কর্মসূচি পালন করবে গণফোরাম।

সভায় উপস্থিত ছিলেন গণফোরাম সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, নির্বাহী সভাপতি- অধ্যাপক ড. আবু সাইয়িদ, অ্যাডভোকেট এ.কে.এম. জগলুল হায়দার আফ্রিক, অ্যাডভোকেট মহিউদ্দিন আব্দুল কাদের, সভাপতি পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা খান সিদ্দিকুর রহমান, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব খান ফারুক, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ রওশন ইয়াজদানী, তথ্য ও গণমাধ্যম সম্পাদক মুহাম্মদ উল্লাহ মধু, যুব ও ক্রিড়া সম্পাদক তাজুল ইসলাম, ছাত্র সম্পাদক অ্যাডভোকেট মোঃ সানজিদ রহমান শুভ, মহানগর দক্ষিণের সভাপতি হাবিবুর রহমান বুলু, মহানগর উত্তরের সাধারণ সম্পাদক এরশাদ জাহান সুমন প্রমুখ।

বর্তমান কর্তৃত্ববাদী সরকার মুক্তিযুদ্ধের আদর্শ ও মূল্যবোধ ভূলুণ্ঠিত করে রাষ্ট্রের কাঠামো বিধ্বস্ত করছে। রাষ্ট্রে জনগণের শাসন প্রতিষ্ঠা করার লক্ষ্যে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে জনগণের ভোটাধিকার পুনরুদ্ধারে ফ্যাসিস্ট সরকারকে হটাতে আন্দোলন তীব্রতর করতে হবে। সে লক্ষ্যে আশু করনীয়ঃ-

১. দলীয় সরকারের অধীনে কোন নির্বাচন নয়। নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে জনগণের ক্ষমতা নিশ্চিত করে জাতীয় সরকার নিশ্চিত করতে হবে।

২. বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দিদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দিতে হবে। গায়েবি মামলা ও অজ্ঞাতনামা ব্যক্তিদের নামে মামলা বন্ধ করতে হবে।

৩. রাষ্ট্র ক্ষমতার ভারসাম্য নিশ্চিত করতে জনগণের আশা আকাক্সক্ষার ভিত্তিতে রাষ্ট্রীয় সংস্কার করতে হবে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্যের সীমারেখা নির্ধারণ করা।

৪. রাষ্ট্রের ৩ টি অঙ্গ নির্বাহী, আইন ও বিচার বিভাগ সহ সাংবিধানিক প্রতিষ্ঠানসমূহ স্বাধীনভাবে কাজ করার নিশ্চয়তা বিধান করতে হবে। রাষ্ট্রীয় ক্ষমতা বিকেন্দ্রীকরণ করতে হবে।

৫. একই ব্যক্তি দলীয় প্রধান এবং রাষ্ট্রের প্রধান বা নির্বাহী প্রধান হতে পারবে না।

ঢাকানিউজ২৪.কম /

রাজনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image