• ঢাকা
  • রবিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাষ্ট্রপতিপদে যোগ্য নয় ওবায়দুল কাদের 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:০৩ পিএম
রাষ্ট্রপতি,পদ, যোগ্য,নেই
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নাম আলোচনায় থাকলেও নিজেকে ওই পদের জন্য যোগ্য মনে করছেন না সেতুমন্ত্রী।

তিনি  বলেন, ‘ওই পদে যাওয়ার যোগ্যতা আমার নেই। প্রধানমন্ত্রী আলাপ আলোচনা করছেন, খোঁজখবর নিচ্ছেন। সময় হলে জানতে পারবেন।’

২০১৩ সালের ২৪ এপ্রিল দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন আবদুল হামিদ। রাষ্ট্রপতি হিসেবে সফলতার সঙ্গে পাঁচ বছর দায়িত্ব পালনের পর ২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি দ্বিতীয় মেয়াদে দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি আগামী ২৩ এপ্রিল রাষ্ট্রপ্রধান হিসেবে আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে। সংবিধান অনুযায়ী,একজন রাষ্ট্রপতি দুই মেয়াদের বেশি দায়িত্ব পালন করতে পারবেন না। সে হিসেবে নতুন একজন বঙ্গভবনের বাসিন্দা হতে চলেছেন যা মোটামুটি নিশ্চিত।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি মাসের শেষ সপ্তাহে নতুন রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। এর অংশ হিসেবে নির্বাচন কমিশন সচিবালয় প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করেছে। এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে নির্বাচন কমিশন সভায় বিষয়টি আলোচনায় আসতে পারে। ১৯৯১ সালের রাষ্ট্রপতি নির্বাচন আইনের ৫ ধারা অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচনে তফসিল দেবে কমিশন।

আবদুল হামিদের পর বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রপ্রধান কে হচ্ছেন তা নিয়ে সব মহলে শুরু হয়েছে নানা আলোচনা। দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে বেশ কয়েকজন হ্যাভিওয়েটদের নাম শোনা যাচ্ছে। তাদের মধ্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নামও আছে।

বৃহস্পতিবার রাষ্ট্রপতি হওয়া সংক্রান্ত একটি প্রশ্ন করা হলে নিজেকে ওই পদের জন্য যোগ্য মনে করেন না মন্তব্য করেন ওবায়দুল কাদের। রাষ্ট্রপতি নির্বাচনে আপনার নাম শোনা যাচ্ছে এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ওই পদে বসার যোগ্যতা আমার নেই।

এ সময় বিএনপির আন্দোলন নিয়েও কথা বলেন সড়ক পরিবহনমন্ত্রী। ওবায়দুল কাদের বলেন, বিএনপির আন্দোলন নিয়ে আমরা সতর্ক থাকব। তারা যাতে সহিংস পরিস্থিতি তৈরি করতে না পারে, সে ব্যাপারে আমরা নিজেদের অবস্থান পরিবর্তন করিনি। আমরা রাজপথে আছি। রাজপথ আমরা ছাড়ব না। জনগণের জানমাল রক্ষার দায়িত্ব পালন করব।

বিএনপির নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে সেতুমন্ত্রী বলেন, পরের নির্বাচনে আমাদের নেতৃত্ব দেবেন শেখ হাসিনা। কিন্তু তাদের নেতা কে? গত নির্বাচনে তারা কামাল হোসেনের নেতৃত্বে নির্বাচন করেছে।

ঢাকানিউজ২৪.কম / এমআর

রাজনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image