• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সিরাজগঞ্জে্ এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৪৮ পিএম
সিরাজগঞ্জে্ এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ
অভিযুক্ত শিক্ষক আব্দুস সোবহান

মোঃ মাসুদ রানা, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জ সদর উপজেলার বাগবাটিতে পঞ্চম শ্রেণীর এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠেছে রাঙ্গালিয়াগাঁতী সরকার প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুস সোবহানের বিরুদ্ধে। ওই স্কুলছাত্রীকে ধর্ষণের পর জোর পূর্বক জন্মনিয়ন্ত্রনের ঔষধ খাওয়ানোর চেষ্টা করা হয়েছে। ঘটনাটি জানাজানি হওয়ায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে। তারা ঘটনার সাথে জড়িত শিক্ষকের দৃষ্টান্ত মূলত শাস্তি দাবি করেছেন।

ঘটনার পর থেকে স্কুল শিক্ষক আব্দুস সোবহান পলাতক রয়েছেন। তবে প্রধান শিক্ষক সরওয়ার জাহান বলেছেন পারিবাপরিক সমস্যার কারনে তিনি ছুটিতে আছেন।

ধর্ষণের শিকার স্কুলছাত্রীর ভাই গত ৪ সেপ্টেম্বর বিষয়টি লিখিত আকারে স্কুলের প্রধান শিক্ষক ও স্কুল পরিচালনা কমিটি বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছেন। আর স্কুল কর্তৃপক্ষ অভিযোগের বিষয়টি জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে অবগত করেছেন বলে জানা গেছে। স্কুল পরিচালনা কমিটি ও এলাকার মাতব্বররা মিয়টি মিমাংসার উদ্বোগ নেয়ায় মামলা করতে পারেনি শিশুটির পরিবার।

স্কুলছাত্রীর পরিবার জানায়, স্কুলের শিক্ষকরা স্কুলে রান্না করে খাবার খায়। আর এই রান্নার কাজে সহযোগিতা করার জন্য পঞ্চম শ্রেণীর স্কুলছাত্রীকে ব্যাহার করতো সহকারী শিক্ষক আব্দুস সোবহান। গত সোমবার রান্না করার জন্য মাছ কেটে হাত পরিস্কার করছিলো ওই স্কুলছাত্রী। এ সময় সহকারী শিক্ষক আব্দুস সোবহান একটি শ্রেণী কক্ষে ডেকে নিয়ে স্কুলছাত্রীকে জোর পূর্বক ধর্ষণ করে। এ সময় স্কুলছাত্রী চিৎকার করলেও শিক্ষকের হাত থেকে রক্ষা পায়নি সে। ধর্ষণ শেষে স্কুলছাত্রীর জোর পূর্বক জন্মনিয়ন্ত্রন বড়ি খাওয়ানোর চেষ্টা করা হয়। স্কুলছাত্রী জন্মনিয়ন্ত্র বড়ি খেতে না চাইলে তাকে ভয়ভীতি দেখানো হয়।

পরে জন্মনিয়ন্ত্রন বড়ি খেতে বলে ১০০ টাকা হাতে দিয়ে স্কুলছাত্রীকে বাড়ি পাঠিয়ে দেয় শিক্ষক আব্দুস সোবহান। পরে স্কুলছাত্রী ঘটনাটি তার পরিবার জানালে বিষয়টি এলাকাবাসীর মধ্যে ছড়িয়ে পড়ে। এই ঘটনা এলাকায় ক্ষোভের সৃষ্টি করে।

বিষয়টি ধামাচাপা দিতে স্থানীয় প্রভাবশালী মাতাব্বর ও স্কুল পরিচালনা কমিটি চেষ্টা চালিয়ে যাচ্ছে। মিমাংসার উদ্যোগ নেয়ার কারনে ঘটনাটি পুলিশকে জানাতে দেয়নি তারা বলে অভিযোগ করেছেন স্কুলছাত্রীর পরিবার।

স্থানীয়রা জানান, ছাত্রী নিপীড়নের এ ঘটনায় স্কুল কেচ ম্যাপ এলাকার বাসিন্দাদের মাঝে ব্যাপক ক্ষোভের সঞ্চার হয়েছে। অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নিলে কোন ছেলে-মেয়েকে স্কুলে পাঠাবে না বলেও জানিয়েছে বিক্ষুব্ধ গ্রামবাসিরা।

স্থানীয়রা আরও জানান, ঘটনাটি জানাজানি হওয়ার পরপরই অভিযুক্ত শিক্ষক আব্দুস সোবহানের চাচা এ্যাডভোকেট ফরিদুল ইসলাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরোয়ার জাহান, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আরিফুল ইসলাম বিষয়টি ধামাচাপা দিতে মরিয়া হয়ে উঠেছে।

ভুক্তভোগী ছাত্রীর মা অভিযুক্ত ওই শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে জানান, ঘটনার দিন স্কুল থেকে ফিরেই তার মেয়ে কাঁদতে কাঁদতে তাকে ঘটনার বিষয়টি জানান।

অভিযুক্ত শিক্ষক আব্দুস সোবহানের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও মুঠোফোন বন্ধ পাওয়া যায়।

অভিযোগের বিষয়টি নিশ্চিত করে রাঙ্গালিয়াগাঁতী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরোয়ার জাহান জানান, ভুক্তভোগী শিক্ষার্থীর বড় ভাই আবু তালেব বিদ্যালয়ে এসে মৌখিকভাবে অভিযোগ করেছে। তাৎক্ষণিকভাবে বিষয়টি ম্যানেজিং কমিটির সভাপতিকে জানানো হয়েছে। ঘটনা জানাজানি হওয়ার পর থেকেই সহকারী শিক্ষক আব্দুস সোবহান ছুটির আবেদন দিয়ে মুঠোফোন বন্ধ রেখেছে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আরিফুল ইসলাম জানান, বিষয়টি নিয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সকলকে নিয়ে বৈঠক করেছি। অভিযুক্ত ওই শিক্ষক আত্মগোপনে থাকায় তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

সিরাজগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো.রেজওয়ানুল ইসলাম বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছিলো। স্কুল ছাত্রীর পরিবারকে মামলা দায়েরের পরামর্শ দিয়েছি। মামলা দায়ের হলে ব্যবস্থা গ্রহন করা হবে।

সরাজগঞ্জ সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা নাইয়ার সুলতানা জানান, বিষয়টি তিনি জানেন না। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

সিরাজগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনোয়ার হোসেন জানান, ঘটনার সত্যতা মিললে অবশ্যই কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
সিরাজগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এসএম আব্দুর রহমান জানান, তদন্তে সত্যতা মিললে অভিযুক্ত ওই শিক্ষকের বিরুদ্ধে অবশ্যই কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image