• ঢাকা
  • রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২২ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঢাকা কলেজে স্থবির ছাত্র রাজনীতিতে গতির প্রত্যাশা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:০৯ এএম
ঢাকা কলেজে স্থবির ছাত্র রাজনীতি
ঢাকা কলেজ

ডেস্ক রিপোর্টার: নানা জটিলতায় দেশের প্রাচীন এই শিক্ষা প্রতিষ্ঠানটিতে বিভিন্ন সংগঠনের কার্যকর উপস্থিতি নেই বেশ কয়েক বছর ধরেই।  ঢাকা কলেজে শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের মারামারি বা অনাকাঙ্ক্ষিত ঘটনায় কোন কার্যকরী পদক্ষেপ ছিল না ছাত্র সংগঠনগুলোর। সর্বশেষ ঘটনাতেও তাৎক্ষণিকভাবে সংকট সমাধানে কলেজের কোন ছাত্র সংগঠন এগিয়ে আসেনি। এমন বাস্তবতায় কলেজের শিক্ষার্থীরা চান, ক্যাম্পাসে ছাত্র রাজনীতির স্বাভাবিক গতি।

একশ আশি বছরেরও বেশি পুরনো শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা কলেজে বেশ কবছর ধরে ছাত্রলীগসহ অন্যান্য ছাত্র সংগঠনের কার্যক্রম একেবারে নেই বললেই চলে। কলেজ প্রাঙ্গণে ছাত্রলীগের কর্মীদের দেখা মিললেও ছাত্রদল কর্মীদের খুঁজে পাওয়া দুষ্কর।

কয়েকদিন ধরে কলেজের পাশের মার্কেটগুলোর দোকানীদের সাথে ছাত্রদের অনাকাঙ্ক্ষিত ঘটনার জেরে ছাত্ররা যখন প্রতিবাদ মুখর, তখনই ছাত্ররাজনীতির সংকটের বিষয়টি সামনে আসে।

কলেজের সাবেক ছাত্রলীগ নেতারা জানান, সাংগঠনিক জটিলতাসহ নানা কারণেই প্রত্যাশিত সময়ে সম্মেলন হয়নি, নতুন কমিটি হয়নি, সংগঠনে সমন্বয় ও গতি নেই।

ঢাকা কলেজ ছাত্রলীগ সাবেক সভাপতি ফুয়াদ হাসান পল্লব বলেন, 'ছাত্রলীগের হাই কমান্ডকে বিভিন্ন ভাবে মিসগাইড করা হচ্ছে। এটা করা হচ্ছে লোকাল আওয়ামী লীগ নেতৃবৃন্দের কারণে। আর সঙ্গে সামগ্রিক নব্য আওয়ামী লীগ যারা আছে, তারা বিভিন্ন ভাবে ঢাকা কলেজকে অগ্রগতিতে বাধা দিয়ে আসছে।'

ঢাকা কলেজ ছাত্রলীগ আহ্বায়ক নূর আলম ভূইয়া রাজু বলেন, 'বর্তমানে আমাদের ছাত্রলীগের কোনো কমিটি নেই। যে কোনো সংগঠন এলে যেন সবসময় যদি ধারাবাহিকভাবে কোনো কমিটি থাকে, তখন একটা ক্যাম্পাস বা ছাত্র রাজনীতি সঠিকভাবে কার্যক্রম পরিচালনা করতে পারে। তখন আর অসুভ শক্তি মাথা ঝাড়া দিয়ে উঠতে পারে না।'

ছাত্রলীগ নেতা কর্মীরা জানান কলেজের যে কোন সংকটে তারা পাশে থাকবেন তবে সাংগঠনিক শৃঙ্খলাও দরকার।

তবে সোম ও মঙ্গলবারের ঘটনায় ঢাকা কলেজের ছাত্রদের পাশে থাকার দাবি করেছে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি। ঐক্যবদ্ধ থেকেই সংকট সমাধান করতে হবে জানিয়ে ছাত্রলীগ সভাপতি আল-নাহিয়ান খান জয়  বলেন পরিস্থিতির কারণে সময় মতো ঢাকা কলেজের কমিটি না হলেও শিগগিরই পদক্ষেপ নেয়া হবে।

তবে ঢাকা কলেজ ও নিউ মার্কেটের ব্যবসায়ীদের মধ্যকার সংঘর্ষের ঘটনায় সমস্যা মোকাবেলায় ছাত্র সংগঠনের সাংগঠনিক দুর্বলতা ছিল তা স্বীকার করতে নারাজ তিনি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

রাজনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image