• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শ্রমিক নেতা শহিদুল হত্যার সুষ্ঠু বিচার চায় যুক্তরাষ্ট্র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৯ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:২৪ পিএম
শ্রমিক নেতা
নিহত শহীদুল

নিউজ ডেস্ক: শ্রমিক নেতা শহিদুল ইসলামকে হত্যার তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এই অপরাধের সুষ্ঠু তদন্ত ও অপরাধীদের জবাবদিহিতার আওতায় আনতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশন পরিদর্শনকালে পিটার হাস শ্রমিক নেতা হত্যায় সমবেদনা জানিয়েছেন। সেইসঙ্গে কোনো ধরনের ভয়ভীতি ছাড়া বিশ্বব্যাপী শ্রমিকদের সংগঠিত ও সম্মিলিত দাবির অধিকারের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন পুনর্ব্যক্ত করেন তিনি।

শহিদুল ইসলাম বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের গাজীপুর শাখার সভাপতি। গত ২৬ জুন গাজীপুর মহানগরীর সাতাইশ বাগানবাড়ি এলাকায় প্রিন্স জ্যাকার্ড সোয়েটার্স লিমিটেড কারখানা থেকে বের হয়ে হামলার শিকার হন তিনি।

মূলত বেতন ও বোনাসের দাবিতে অসন্তোষ চলা অবস্থায় ওই কারখানার শ্রমিকদের সঙ্গে আলোচনা শেষে বের হওয়ার সময় কারখানার সামনে কয়েকজন ব্যক্তি শহীদুলের ওপর হামলা চালায়। এরপর তাকে উদ্ধার করে গাছা থানার তায়রুননেছা মেমোরিয়াল মেডিক্যাল কলেজে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় গত ২৮ জুন মার্কিন শ্রম বিভাগ (ইউএসডিওএল) নিন্দা জানিয়েছে। ইউএসডিওএল-এর আন্তর্জাতিক শ্রম বিষয়ক ব্যুরো এক টুইটবার্তায় শ্রমিক নেতাদের মানবাধিকার ও শ্রম অধিকার রক্ষা এবং অগ্রগতির ওপর জোর দিয়ে একটি স্বাধীন-পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানিয়েছে।

ঘটনার পরে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ)-এর সহ-সভাপতি শহীদুল্লাহ আজিম গণমাধ্যমকে বলেছিলেন, এ হামলায় মালিকপক্ষের কেউ জড়িত নয়। দুই শ্রমিক সংগঠনের নেতাদের মধ্যে মারামারিতে শহীদুলের মৃত্যু হয়েছে।

কিন্তু শ্রমিক নেতারা দাবি করেন, কারখানার মালিকেরা শহীদুলের ওপর হামলা করার জন্য দুর্বৃত্ত ভাড়া করেছিল। এ ঘটনার দুই দিন পরে ওই পোশাক কারখানার ব্যবস্থাপকসহ আরও ১২ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image