• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

এশিয়া কাপে পাকিস্তান-ভারত মহারণ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০২ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৪৬ পিএম
মুখোমুখি  ভারত-পাকিস্তান
পাকিস্তান-ভারত মহারণ

নিউজ ডেস্ক:  এশিয়া কাপে পাকিস্তান-ভারত মহারণ। বাংলাদেশ সময় বেলা ৩টা ৩০ মিনিটে শ্রীলংকার পাল্লেকেলেতে গ্রুপ ম্যাচে লড়বে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ।

ভারত ও পাকিস্তান উভয় দেশ এশিয়া কাপ, ওয়ানডে বিশ্বকাপ, টি২০ বিশ্বকাপ ও আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে। দুই জাতির এত এত অর্জনের কারণে, মুখোমুখিতে রোমাঞ্চকর লড়াইয়ের কারণে সমর্থকরা এ দুই দলের ম্যাচের প্রতীক্ষায় থাকেন।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, পাল্লেকেলেতে আজ বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। বৃষ্টি হওয়ার সম্ভাবনা ৯০ শতাংশ। এ দুঃসংবাদ সত্ত্বেও ক্রিকেট ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করবেন ভারত-পাকিস্তান ক্রিকেট দ্বৈরথের জন্য।

ক্রিকেট অনুরাগীদের জন্য সুখবর হলো—এবারের এশিয়া কাপে মোট তিনবার ভারত-পাকিস্তান লড়াইয়ের সম্ভাবনা তৈরি হয়েছে। ‘এ’ গ্রুপের ম্যাচে আজ মুখোমুখি হওয়ার পর দুটি দল পরস্পরের মোকাবেলা করবে সুপার ফোর পর্বে। এরপর ফাইনালে উঠলে ফের দেখা যাবে ভারত-পাকিস্তান ক্ল্যাসিক।

ক্রিকেটের সবচেয়ে আকাঙ্ক্ষিত এ দ্বৈরথ এশিয়া কাপেই শেষ হয়ে যাচ্ছে না। আগামী মাসে শুরু হতে যাওয়া আইসিসি ওয়ানডে বিশ্বকাপের শুরুর দিকেই এক অন্যের মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। সেমিফাইনাল কিংবা ফাইনালেও দেখা হতে পারে রোহিত শর্মা ও বাবর আজমের দলে।

এবারের এশিয়া কাপের মূল আয়োজক পাকিস্তান। যদিও পাকিস্তানের মাটিতে ম্যাচ খেলতে অস্বীকৃতি জানায় ভারত। তাতে এশিয়া কাপে হাইব্রিড মডেল সূচি তৈরি করা হয়। রোহিত শর্মারা এখন তাদের ম্যাচগুলো খেলবেন শ্রীলংকার পাল্লেকেলে ও কলম্বোয়।

ওয়ানডে ক্রিকেটে ভারত-পাকিস্তান দ্বৈরথের সূচনা সেই ১৯৭৮ সালে। ৫০ ওভারের ক্রিকেটে দুই দল সর্বশেষ মুখোমুখি হয়েছে ২০১৯ সালের বিশ্বকাপে। দুই প্রতিবেশী ও চিরপ্রতিদ্বন্দ্বী দেশ এখন পর্যন্ত ১৩২টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে পাকিস্তান ৭৩টিতে ও ভারত ৫৫টিতে জিতেছে। ফলহীন ছিল চারটি ম্যাচ।

মোট লড়াইয়ের বিবেচনায় পাকিস্তান এগিয়ে থাকলেও বিশ্বকাপ ও এশিয়া কাপের মতো আসরে ভারতই বেশিবার জিতেছে। দুই দলের সর্বশেষ পাঁচ লড়াইয়ে চারটিতেই জিতেছে ভারত। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুবার, ২০১৮ সালে এশিয়া কাপে দুবার ও ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপে একবার মুখোমুখি হয় ভারত-পাকিস্তান।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image