• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কোনো মতে জিতল শ্রীলঙ্কা উঠল সুপার ফোরে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৬ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:১৩ এএম
শ্রী লঙ্কা
খেলার এক মুহূর্তে শ্রীলঙ্কার ক্রিকেটারদের উল্লাস

নিউজ ডেস্ক: এশিয়া কাপে আফগানিস্তান ও শ্রীলংকার মধ্যকার গ্রুপপর্বের শেষ ম্যাচ রুদ্ধশ্বাস লড়াইয়ের পর  শেষ হাসি হেসেছে শ্রীলংকাই। আফগানদের হারিয়ে পৌঁছে গিয়েছে টুর্নামেন্টের সুপার ফোরে।

গ্রুপ ‘বি’ থেকে আগেই সুপার ফোর নিশ্চিত করেছিল বাংলাদেশ। অন্যদিকে ভালো রানরেট নিয়ে সুবিধাজনক স্থানে ছিল শ্রীলংকা। তাই এই ম্যাচে শুধু জয়ই না, বড় ব্যবধানে জয় পাওয়া দরকার ছিল আফগানদের।

৩৭ ওভার ১ বলের মধ্যে শ্রীলংকার দেওয়া ২৯২ রানের লক্ষে পৌঁছাতে হতো। তবে নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ৩ রান পিছিয়ে থেকে অলআউট হয় আফগানরা।

তবে এই ম্যাচে হিসাবের গড়বড়েরও খেসারত দিতে হয়েছে আফগানিস্তানকে। ৩৭.১ ওভার শেষেও জয়ের সুযোগ ছিল আফগানিস্তানের সামনে। যদি ৩৭.৪ বলের মধ্যে দলটি ২৯৫ রান করত তাহলেও আসত জয়। সেই হিসেবে, ২৮৯ বা ২৯০ থেকে একটি ছক্কা বা ২৯১ থেকে একটি চার মারলেই চলত। তবে সেটি বুঝতে না পেরে আগেই হাল ছেড়ে দেয় আফগানিস্তান।

ম্যাচের শেষদিকের পরিস্থিতি বিশ্লেষণ করলে- শেষ সাত বলে আফগানিস্তানের দরকার ছিল ১৫ রান। ৩৭তম ওভারে বলে আসেন লংকান তরুণ স্পিনার দুনিথ ভালালাগে। ওভারের তিনটি বল দিলেও বাকি ৩ বলে তিনটি চারে ১২ রান তুলে নেন রশিদ খান। তাই মহাগুরুত্বপূর্ণ ৩৮তম ওভারের প্রথম বলে দরকার হয় ৩ রানের, ২ রান নিলেও ম্যাচ গড়াবে সুপার ওভারে। তবে ধনাঞ্জায় ডি সিলভার করা সেই বলে লং অনে ক্যাচ উঠিয়ে দেন মুজিব-উর-রহমান। তখনই সুপার ফোরের উল্লাসে মাতে শ্রীলংকা।

এর আগে, লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ২৯১ রান করে শ্রীলংকা। এদিন ৬৩ রানের ওপেনিং জুটি গড়েন দুই লংকান ওপেনার পাথুম নিশাঙ্কা ও দিমুথ করুনারত্মে। তবে গুলবাদিন নাইবের তোপে পড়ে ৮৬ রানের মধ্যেই ৩ উইকেট পড়ে যায়। চতুর্থ উইকেটে ১০২ রানের জুটি গড়েন চারিথ আসালঙ্কা এবং মেন্ডিস। ১৮৮ রানের মাথায় আসালঙ্কাকে বিদায় করে ব্রেকথ্রু এনে দেন রশিদ খান। এরপরই শুরু হয় ছন্দপতন। রশিদ ও মুজিবের তোপে পড়ে ২২৭ রান তুলতেই হারিয়ে বসে প্রথম ৭ উইকেট। এরই মধ্যে দুর্ভাগ্যজনক এক রান আউটে কাটা পড়েন সেঞ্চুরির কাছে যাওয়া কুশল মেন্ডিস (৯২)।

 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image