• ঢাকা
  • রবিবার, ২৬ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ; ১০ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রসায়নে নোবেল পেলেন তিনি বিজ্ঞানী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৪ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:০৫ পিএম
রসায়ন
রসায়নে নোবেল জয়ী তিনজন

নিউজ ডেস্ক: মঙ্গি বাভেন্ডি, লুইস ব্রুস এবং অ্যালেক্সি একিমভ এ বছর রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন। রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস দ্বারা নোবেল পুরস্কার প্রদান করা হয়, যা এই বছর বাড়িয়ে 11 মিলিয়ন সুইডিশ (প্রায় $1 মিলিয়ন) করা হয়েছে।

মঙ্গি বাভেন্ডি, লুইস ব্রুস এবং অ্যালেক্সি একিমভ তাদের "কোয়ান্টাম ডটস আবিষ্কার এবং সংশ্লেষণ" এর জন্য রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন। বুধবার সুইডিশ মিডিয়া আউটলেটগুলি এই বছরের নোবেল রসায়ন পুরষ্কার প্রাপকদের নাম ফাঁস করেছে, বিজয়ীদের ঘোষণা করার কয়েক ঘন্টা আগে।

তবে নোবেল বিজয়ীদের নাম ফাঁস করা বেশ কঠিন। যে সকল একাডেমি বিভিন্ন পুরস্কার প্রদান করে তারা বিজয়ীদের নাম ঘোষণা না করা পর্যন্ত গোপন রাখার চেষ্টা করে।

কোয়ান্টাম ডট আধুনিক এলইডি টেলিভিশন স্ক্রিন, সোলার প্যানেল এবং ওষুধের মতো ক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। যেখানে তারা অন্যান্য জিনিসের মধ্যে টিউমার অপসারণে সার্জনদের গাইড করতে সাহায্য করতে পারে।
 পুরস্কারটি রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস দ্বারা পুরস্কৃত করা হয়, যা এই বছর 11 মিলিয়ন সুইডিশ মুকুট (প্রায় $1 মিলিয়ন) বৃদ্ধি করা হয়েছে।

পদার্থবিদ্যা ও চিকিৎসার পর রসায়নে নোবেল

পদার্থবিদ্যা ও চিকিৎসাশাস্ত্রে পুরস্কার ঘোষণার পর এই সপ্তাহে রসায়নে তৃতীয় নোবেল পুরস্কার দেওয়া হয়। বিজ্ঞানী পিয়েরে অ্যাগোস্টিনি, ফেরেঙ্ক ক্রাউস এবং অ্যান ল'হুইলিয়ার পদার্থবিজ্ঞানে 2023 সালের নোবেল পুরস্কার জিতেছেন "পরীক্ষামূলক পদ্ধতি যা পদার্থের ইলেক্ট্রন গতিবিদ্যার অধ্যয়নের জন্য আলোর অ্যাটোসেকেন্ড স্পন্দন তৈরি করে।"

হাঙ্গেরিয়ান বিজ্ঞানী ক্যাটালিন কারিকো এবং মার্কিন সহকর্মী ড্রু ওয়েইসম্যান এমআরএনএ অণুর আবিষ্কারের জন্য পুরস্কার জিতেছেন যা কোভিড -19 টিকা তৈরি করতে সহায়তা করেছিল।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image